অপ্রত্যাশিত গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন- বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Slider সারাবিশ্ব

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, অপ্রত্যাশিত গতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এখন পর্যন্ত ভয়াবহভাবে রূপান্তরিত এই ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে কমপক্ষে ৭৭টি দেশে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, সম্ভবত আরো অনেক স্থানে ছড়িয়ে পড়েছে এই ভ্যারিয়েন্ট, যা এখনও শনাক্ত করা হয়নি। তবে এই ভ্যারিয়েন্টকে মোকাবিলায় পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হয়নি বলে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। বলেছেন, নিশ্চিতভাবে বলতে পারি আমরা এখন শিক্ষা পেয়েছি যে, আমাদের দুর্ভোগের ক্ষেত্রে এই ভাইরাসের বিষয়কে আমরা ছোট করে দেখেছি। যদিও ওমিক্রন কম ভয়াবহতা সৃষ্টি করে, তবু আবারও এক অপ্রস্তুত স্বাস্থ্য ব্যবস্থার মধ্যে পড়তে যাচ্ছি আমরা। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

উল্লেখ্য, নভেম্বরে প্রথমবার দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় ওমিক্রন ভ্যারিয়েন্ট। তখন থেকে ওই দেশটিতে ভয়াবহ সংক্রমণ দেখা দিয়েছে।
এমনকি প্রেসিডেন্ট সিরিল রামাফোসা পর্যন্ত ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি হালকা লক্ষণ নিয়ে আইসোলেশনে রয়েছেন। এর প্রেক্ষিতে বেশ কিছু দেশ দক্ষিণ আফ্রিকা ও তার প্রতিবেশী দেশগুলোর বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে। তা সত্ত্বেও বিশ্বজুড়ে ওমিক্রন ছড়িয়ে পড়া থামানো যায়নি। এমন অবস্থায় মঙ্গলবার সংবাদ সম্মেলন করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেডরোস। তিনি টিকা দেয়ায় অসমতা নিয়ে আবারও উদ্বেগ প্রকাশ করেছেন। বিশেষ করে কিছু দেশ ওমিক্রনের কারণে বুস্টার ডোজ দেয়া ত্বরান্বিত করেছে। ফাইজার/বায়োএনটেকের টিকা নিয়ে সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, ওমিক্রনের বিরুদ্ধে খুব কমই নিষ্ক্রিয়করণ এন্টিবডি তৈরি করে এই টিকা। তবে বুস্টার ডোজ দিয়ে এই ক্ষমতা বাড়ানো যেতে পারে। এ প্রসঙ্গে ড. টেডরোস বলেন, করোনা ভাইরাসের বিস্তার কমিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে বুস্টার ডোজ।

এখন পর্যন্ত করোনা মহামারিতে যুক্তরাষ্ট্রে মারা গেছেন কমপক্ষে আট লাখ মানুষ। এই মহামারিতে বিশ্বে অন্য যেকোনো দেশের চেয়ে এই সংখ্যা বেশি। ওদিকে ইতালিতে আগামী ৩১ মার্চ পর্যন্ত জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো হয়েছে। এক্ষেত্রে ওমিক্রন নিয়ে উদ্বেগের কথা জানানো হয়েছে। বড়দিনের আগেই যেসব প্রাথমিক বিদ্যালয় খোলার কথা ছিল, তা বন্ধই থাকবে বলে সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ডস। বার, রেস্তোরাঁয় এলকোহল নিষিদ্ধ করেছে নরওয়ে। তবে এর আগে যে ১১টি দেশকে ভ্রমণের ক্ষেত্রে লাল তালিকায় রাখা হয়েছিল, তাদেরকে সেই তালিকা থেকে বাদ দিয়েছে বৃটেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *