যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৮ লাখ

Slider সারাবিশ্ব


মহামারি করোনাভাইরাসের সংক্রমণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে। একই সঙ্গে দেশটিতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫ কোটি। মারা যাওয়াদের বেশিরভাগই বয়স্ক ও টিকা নেওয়া ছিল না।

বিবিসির খবরে বলা হয়েছে, আর ২০২০ সালের চেয়ে ২০২১ সালেই বেশি মার্কিনির মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে। যুক্তরাষ্ট্রে আবারও আশঙ্কাজনক হারে মৃত্যু বাড়ছে। শেষ ১ লাখ মানুষের মৃত্যু হয়েছে মাত্র ১১ সপ্তাহে; গত শীত মৌসুমের পর এত অল্প সময়ে এত মানুষের মৃত্যু হয়নি।
মহামারী বিশেষজ্ঞ ড. কেরি অ্যালথফ বলছেন, মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা যতদিন না ওই পর্যায়ে পৌঁছায়, যেখানে এই ভাইরাসকে শরীর প্রতিরোধ করতে পারে, ততদিন আমরা অসুস্থতার এই স্রোত দেখতে থাকবো। এটা খুবই সহজ একটা বিষয়।

যুক্তরাষ্ট্রে ফাইজার দিয়ে করোনার টিকা দেওয়া শুরু থেকে এ পর্যন্ত প্রায় ৩ লাখ মানুষের মৃত্যু হয়েছে। চলতি বছরের এপ্রিলে মডার্ন ও সিঙ্গেল ডোজের জনসনের টিকা অনুমোদন পায় যুক্তরাষ্ট্রে।

আবার অন্যান্য দেশেও মৃতের সংখ্যা থেকে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা অনেক বেশি। যুক্তরাষ্ট্রের পর সবেচেয়ে বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে ব্রাজিলে। ব্রাজিলে এ পর্যন্ত ৬ লাখ ১৬ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর তারপর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ভারতে, প্রায় পৌনে ৫ লাখ।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ২৬১ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৩ লাখ ৩৬ হাজার ৩৯৮ জনে। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৭ হাজার ৮৯৬ জন। এ নিয়ে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৭ কোটি ১৭ লাখ ৮ হাজার ২০৭ জনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *