শীঘ্রই চুক্তি স্বাক্ষর, বাংলাদেশ থেকে কর্মী নেবে মালয়েশিয়া

Slider সারাদেশ


বাংলাদেশি কর্মী নিয়োগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করতে সম্মত হয়েছে মালয়েশিয়া সরকার। সমঝোতা স্মারক স্বাক্ষরের পরপরই বাংলাদেশি কর্মী নিয়োগে কার্যকর করা হবে বলে জানিয়েছেন, দেশটির মানবসম্পদ মন্ত্রী দাতুক সেরি এম সারাভানান। শুক্রবার স্থানীয় গণমাধ্যমে এক বিবৃতিতে এসব কথা বলেন মন্ত্রী।

বাগান, কৃষি, উৎপাদন, পরিষেবা, খনি ও খনন, নির্মাণ এবং গৃহকর্মী নিয়োগের সুযোগ উন্মুক্ত হবে বলে জানিয়েছেন মানবসম্পদ মন্ত্রী। নিরাপত্তা ব্যবস্থার বিষয়ে, শুক্রবার এক বিবৃতিতে মানবসম্পদ মন্ত্রী বলেন, বিদেশী কর্মীদের জন্য স্থায়ী অপারেটিং পদ্ধতি এসওপি পরিমার্জন করতে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং জাতীয় নিরাপত্তা পরিষদের সাথে সহযোগিতা করা হবে। এ ছাড়া নিয়োগকর্তার বোঝা থেকে মুক্তি দেয়ার জন্য মন্ত্রিসভা ১লা জানুয়ারি থেকে ১লা জুলাই ২০২২ পর্যন্ত বহু-স্তরীয় লেভি (মাল্টি-টায়ার লেভি) বাস্তবায়ন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে।

কভিড-১৯ সংক্রমণের পরিপ্রেক্ষিতে প্রায় দুই বছর ধরে বিদেশী কর্মীদের জন্য শ্রমবাজার বন্ধ রেখেছে মালয়েশিয়া। যদিও বাংলাদেশী কর্মীদের জন্য দেশটির শ্রমবাজার বন্ধ রয়েছে তিন বছরেরও বেশি সময় ধরে। চলতি মাসেই দুদেশের মধ্যে কর্মী নিয়োগ সংক্রান্ত এমওইউ স্বাক্ষর হওয়ার পর মালয়েশিয়ায় কর্মী পাঠানোয় আর কোনো বাধা থাকবে না।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *