কলেজের নামের সাথে বিশ্ববিদ্যালয় ব্যবহার বন্ধে হুঁশিয়ারি

Slider শিক্ষা


জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত অনার্স-মাস্টার্স পর্যায়ের কলেজের নামের সাথে ব্যবহার করা যাবে নাবিশ্ববিদ্যালয়। এ বিষয়ে কয়েক দফা নির্দেশনা দিলেও এখনো কোথাও কোথাও তা মানা হচ্ছে না বলে ফের হুঁশিয়ারি করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এর আগে কয়েক দফা বিশ্ববিদ্যালয় শব্দটি ব্যবহার বন্ধে নির্দেশনা দিয়েছিল জাতীয় বিশ্ববিদ্যালয়। কিন্তু এখনো অধিভুক্ত অনার্স-মাস্টার্স পর্যায়ের অনেক কলেজ ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ কিংবা ‘কলেজ বিশ্ববিদ্যালয়’ ইত্যাদি নাম ব্যবহার করছে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবারো এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। তাতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান ও ইনস্টিটিউটগুলোতে সংশ্লিষ্ট কলেজের নামের পাশাপাশি তাদের ব্যবহৃত সাইনবোর্ড, বিভিন্ন ব্যানার, কলেজ প্যাড, শিক্ষকদের ভিজিটিং কার্ডসহ বিভিন্ন প্রকাশনায় ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ নাম ব্যবহার করছে। যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি সংক্রান্ত প্রবিধান পরিপন্থী।

এমন পরিস্থিতিতে নির্দেশনায় সংশ্লিষ্ট কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান, ইনস্টিটিউটগুলোকে উল্লেখিত কার্যক্রম থেকে বিরত থাকতে নির্দেশ দেয় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নির্দেশনায় আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিষ্ঠানের সাইনবোর্ড, ব্যানার, প্যাডসহ অন্য প্রকাশনা থেকে ‘বিশ্ববিদ্যালয় কলেজ’ শব্দটি প্রত্যাহার করে জাতীয় বিশ্ববিদ্যালয়কে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। অন্যথায় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *