পাকিস্তানকে উড়িয়ে দিলো ভারত

Slider খেলা

win_bg_895770140
বিশ্বকাপের মাঠে ভারতের বিপক্ষে বরাবরের মতো রোববারও (১৫ ফেব্রুয়ারি) ঘাড় নুইয়ে মাঠ ছাড়তে হলো পাকিস্তানকে। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে ৭৬ রানের বিশাল ব্যবধানে হেরেছে তারা। প্রতিবারের মতো এবারও পাকিস্তানকে ধুমড়ে-মুচড়ে দিয়ে শেষ হাসি হেসে শির উন্নত রেখে মাঠ ছেড়েছে মহেন্দ্র সিং ধোনি বাহিনী।

রোববার (১৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভাল ময়দানে শুরু হয় ভারত-পাকিস্তানের এ ক্রিকেটীয় মহাযুদ্ধ। ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

তার সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করেন দলের টপ ও মিডল অর্ডার ব্যাটসম্যানরা। শেষ দিকে কয়েকটি উইকেট খুইয়ে ফেললেও ৫০ ওভারে ৭ উইকেটে ৩০০ রান সংগ্রহ করেন তারা। দলের পক্ষে সর্বোচ্চ ১০৭ রান করেন বিরাট কোহলি। ভারতের নতুন এ লিটল মাস্টার প্রথম কোনো ব্যাটসম্যান যিনি বিশ্বকাপে দলের হয়ে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করেছেন। এছাড়া, ঝড়ো ইনিংস খেলে ৭৪ রান করেন রায়না এবং ৭৬ রান করেন ধাওয়ান। পাকিস্তানের পক্ষে ৫ উইকেট নেন পেসার সোহেল খান। তার এ শিকার এবারের বিশ্বকাপের সর্বোচ্চও।

৩০১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় পাকিস্তান। মাত্র ১১ রানের মাথায়ই ওপেনার ইউনুস খান সাজঘরের পথ ধরেন। এরপর মাঝে কিছুটা সময় ওপেনার আহমেদ শেহজাদ ও হারিস সোহেল এবং অধিনায়ক মিসবাহ উল হক ও শহীদ আফ্রিদি প্রতিরোধের চেষ্টা করেও দলের পরাজয় ঠেকাতে পারেননি। ভারতীয় বোলারদের তোপে পড়ে ৩ ওভার বাকি থাকতে মাত্র ২২৪ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ব্যাটিং লাইনআপ। দলের পক্ষে সর্বোচ্চ ৭৬ রান করেন অধিনায়ক মিসবাহই। উল্লেখ করার মতো ৪৭ রান আসে শেহজাদের ব্যাট থেকে। ভারতের পক্ষে চার উইকেট নেন মোহাম্মদ শামি, দু’টি করে উইকেট নেন উমেশ যাদব ও মোহিত শর্মা।

অনবদ্য শতকের জন্য ম্যাচ সেরা হয়েছেন ভারতীয় ব্যাটিং জিনিয়াস বিরাট কোহলি।

এই জয়ের মধ্য দিয়ে ছয়টি বিশ্বকাপের ছয়টি ম্যাচেই ভারতের জয়ের ধারা অব্যাহত থাকলো। এর আগে ১৯৯২, ৯৬, ৯৯, ২০০৩ ও ২০১১ বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। সেসব লড়াইয়েও শেষ হাসি হাসে ভারত। মজার ব্যাপার হলো- এ পাঁচবারের লড়াইয়ে প্রতিবারই ময়দানে ছিলেন শচীন। এরমধ্যে আবার তিন লড়াইয়ের ‘সেরা যোদ্ধা’র পুরস্কারও পান লিটল মাস্টার।

** জয়ের জন্য এক উইকেট চাই ভারতের
** জয়ের সুবাস পাচ্ছে ভারত
** পাকিস্তানের ব্যাটিং বিপর্যয়
**অশ্বিন ঘূর্ণিতে সাজঘরে হারিস
** ধীরগতির ব্যাটিং পাকিস্তানের
** ইউনুসকে ফেরালেন শামি
** ৩০১ রানের টার্গেটে ব্যাটিংয়ে পাকিস্তান
** পাকিস্তানকে ৩০১ রানের টার্গেট দিল ভারত
** শেষ দিকে চড়াও ভারতীয় ব্যাটসম্যানরা
** ফিরলেন ধাওয়ান, নামলেন রায়না
** ধাওয়ান-কোহলির ব্যাটে বড় সংগ্রহের পথে ভারত
** ভারতের রানের চাকার গতি বাড়ছে
** ধাওয়ান-কোহলিতে ঘুরছে রানের চাকা
** সাজঘরে রোহিত, নেমেছেন কোহলি
** দেখেশুনে ব্যাট চালাচ্ছেন রোহিত-ধাওয়ান
** রোহিত-ধাওয়ানের ব্যাটে ভারতের সূচনা
** টসে জিতে ব্যাটিংয়ে ভারত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *