আধুনিকায়ন হচ্ছে ৫২ রেলস্টেশন

Slider বাংলার সুখবর


ঢাকাঃ রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশ রেলকে নতুন আঙ্গিকে, নতুন গতিতে গড়ার উদ্যোগ নেয়া হয়েছে। এরই মধ্যে মুজিব শতবর্ষ উপলক্ষে সারা দেশে ৫২টি স্টেশন সংস্কার ও আধুনিকায়ন করা হচ্ছে। এসব স্টেশনে আধুনিক টয়লেটের ডিজাইন ব্যবহার করা হবে। পুরুষ এবং নারীদের জন্য আলাদা প্রবেশদ্বার থাকবে। টয়লেটগুলো হবে নারী, শিশু ও প্রতিবন্ধীবান্ধব। রেল স্টেশনে শিশুকে দুগ্ধপান করানোর ব্যবস্থাসহ নিরাপদ পানীয়জল এবং বৃষ্টির পানি সংরক্ষণ প্রযুক্তিসহ সৌরশক্তির ব্যবহারের সুযোগ রাখা হবে।

গতকাল ঢাকার কমলাপুর রেলস্টেশন সংলগ্ন স্থানে বাংলাদেশ রেলওয়ে ও ওয়াটার এইড বাংলাদেশ লিমিটেডের যৌথ উদ্যোগে আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কমলাপুরের মতো ওয়াটার এইড বাংলাদেশ রেলওয়ের সহায়তায় বীরমুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন, পঞ্চগড় ও ঈশ্বরদী রেলওয়ে স্টেশনের মতো আরও দুটি আধুনিক পাবলিক টয়লেট নির্মাণ করবে।

রেলপথ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প সম্পর্কে রেলমন্ত্রী বলেন, অনেক প্রকল্প চলমান আছে এবং অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে। পুরনো লাইন ও ব্রিজ সংস্কার করা হচ্ছে। নতুন নতুন কোচ এবং ইঞ্জিন নিয়ে আসা হচ্ছে। নতুন ট্রেনগুলোতে বায়োটয়লেটের ব্যবস্থা করা হচ্ছে, যাতে পরিবেশ নষ্ট না হয়। আগামী বছর খুলনা থেকে মোংলা নতুন রেললাইন চালু হবে। এছাড়া টঙ্গী-জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন চালু হবে। করোনার প্রভাব না থাকলে রেলের বর্তমান অবস্থা আরও উন্নত হতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *