গাজীপুর নগরবাসীর চোখের জলে রাজপথে বন্যাঃ পর্ব-১০

Slider টপ নিউজ

গাজীপুর: বাংলাদেশের ভৌগলিক ও বানিজ্যিক প্রেক্ষাপটের কারণে গাজীপুর একটি গুরুত্বপূর্ণ জেলা। বাংলাদেশের রাজধানী ঢাকা। বানিজ্যিক রাজধানী চট্রগ্রাম। সামদ্রিক রাজধানী হিসেবে খ্যাত কক্সবাজার। প্রাকৃতিক সৌন্দৌর্যের লীলাভূমি পার্বত্য অঞ্চল, শীল্প রাজধীনী হিসেবে খ্যাত গাজীপুর।

গাজীপুর জেলায় ৪ হাজার দুইশত শিল্প প্রতিষ্ঠান রয়েছে তার মধ্যে গাজীপুর মহানগরে দুই হাজারেরও বেশি। প্রতিদিন প্রায় অর্ধকোটি শ্রমিক গাজীপুরে প্রাতিষ্ঠানিক কাজ করে। বাংলাদেশের খ্যাতনামা প্রায় সকল বহুজাতিক কোম্পানীর প্রতিষ্ঠান গাজীপুরে আছে। রাজধানী ঢাকার কূলঘেঁষে একাধিক নদীর পারে গাজীপুরের ভৌগলিক অবস্থান হওয়ার কারণে এখানে শীল্পপ্রতিষ্ঠানের সংখ্যা বেশি। স্থলপথ, জলপথ ও আকাশ পথ গাজীপুরের সীমান্ত রেখায় হওয়ার কারণে শিল্পায়ন দ্রুত হয়ে উঠেছে গাজীপুরে।

ফলে রাজধানী ঢাকার সাথে গাজীপুরে শিল্প প্রতিষ্ঠানে যাতায়াত ও শ্রমিকদের চলাফেরা সরব থাকে গাজীপুর।

গণ পরিবহন, শ্রমিকবাহী পরিবহন, পণ্যবাহী পরিবহন ও ব্যক্তিগত পরিবহনের পাশাপাশি বিচ্ছিন্নভাবে শ্রমিক পরিবহনের জন্য বে-আইনি যানবাহনে ভরে গেছে গাজীপুর। গাজীপুর মহানগরের রাস্তাঘাট অনেকটায় ভাঙ্গাচুরা । সাম্প্রতিক সময়ে কিছু রাস্তা নির্মাণ ও সংস্কার হওয়ায় যোগাযোগ খাতের উন্নতি হচ্ছে। তবে এখনও অধিকাংশ রাস্তাঘাট ভাঙ্গাচুরা ও প্রয়োজনীয় প্রশস্ত নয়। বেশকিছু ঠিকাদারের দূর্বল নির্মাণ কাজ, নির্ধারিত সময়ের আগেই রাস্তা ভেঙ্গে দেয়। ফলে খানাখন্দের গর্ত মহাগর্তে পানি জমে কৃত্তিম যানজট তৈরি হয়। বিশেষ করে বর্ষা মৌসুমে ও দুই ঈদের আগে জরুরী মেরামত প্রকল্প টেকসই না হওয়ায় যানজট জাতীয় খবরে পরিণত হয়।

সুষ্ঠ ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার অভাবে গাজীপুরের রাস্তাঘাটের আমুল পরিবর্তন হয়না। তবে মানুষ মনে করে চলামান উন্নয়নের ধারা অব্যাহত থাকলে গাজীপুর মহানগর একসময়ে যানজটমুক্ত হবে।

সরেজমিন দেখা যায়, গাজীপুর মহানগরের বেশ কিছু জায়গায় বর্তমান মেয়র জাহাঙ্গীর আলম প্রশস্ত ও মসৃণ রাস্তা নির্মাণ করছেন। পূর্বে ছিলনা এমন সুন্দর রাস্তা দিন দিন বাড়ছে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকলে ও মহাসড়ক সুশৃঙ্খল হলে গাজীপুর মহানগর যানজট মুক্ত হবে।
(চলবে..)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *