ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধনীতে প্রধানমন্ত্রী নতুন প্রজন্মকে তথ্য প্রযুক্তিতে সক্ষম করছে সরকার

Slider জাতীয়

PM_hasina._bg1jpg_342182833

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার নতুন প্রজন্মকে তথ্য প্রযুক্তিতে সক্ষম করে তুলতে কাছ করছে। এ লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ে আইসিটি শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

সোমবার(৯ ফেব্রুয়ারি’২০১৫) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৩দিন ব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫‘র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা তার সরকারের অঙ্গীকার। এর মধ্য দিয়ে ধনী-গরিব, শিক্ষিত-অশিক্ষিত নির্বিশেষে প্রযুক্তি বিভেদমুক্ত দেশ গড়ে তোলা হবে।

তিনি বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে আর্থ-সামাজিক উন্নয়ন ও জনগণের ক্ষমতায়নে তথ্য প্রযুক্তির লাগসই ব্যবহার নিশ্চিত করা। মানুষের জীবনমান উন্নয়নের লক্ষে প্রযুক্তির ব্যবহার সহজলভ্য করা।

কম্পিউটারের পাশাপাশি মোবাইল ফোন, বেতার, টেলিভিশন এবং ইন্টারনেটের মত মাধ্যমের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে তার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা মোবাইল ফোনের মনোপলি ব্যবসা ভেঙ্গে দিয়েছি এর ফলে এখন দেশের সাধারণ মানুষ মোবাইল ফোনের সুবিধা পাচ্ছে। অল্পদামে তাদের হাতে তুলে দেওয়া সম্ভব হয়েছে এই যোগাযোগ মাধ্যমটি।

দেশের প্রত্যন্ত অঞ্চলে এখন ইন্টারনেটের ব্যবহার ছড়িয়ে পড়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, জমিতে ফসল ফলাতে কৃষকের সমস্য হলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া সম্ভব হচ্ছে। দেশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলো এখন ইন্টারনেট ভিত্তিক যোগাযোগ করে নিয়ে নিচ্ছে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *