কে এই টিকটক হৃদয়?

Slider ফুলজান বিবির বাংলা


বাংলাদেশের তরুণীকে ভারতে নিয়ে পৈশাচিক কায়দায় যৌন নির্যাতন এবং সেই ঘটনার ভিডিও ধারণ করে ফেসবুকে ছড়িয়ে দেয়ার ঘটনায় বাংলাদেশের যুবক রিফাজুল ইসলাম হৃদয় ওরফে টিকটক হৃদয় ভারতে পুলিশের হাতে আটক হয়েছে। এ সময় সে পালাতে গিয়ে পুলিশের গুলিতে আহত হয়েছে।
জানা গেছে, যৌন নির্যাতনের চাঞ্চল্য ঘটনা ছড়ানোর পর জড়িতদের গ্রেফতার অভিযানের মধ্যে পালানোর চেষ্টাকালে টিকটক হৃদয়ের পায়ে গুলি করে ব্যাঙ্গালুরু পুলিশ। বর্তমানে হৃদয় সেখানকার একটি স্থানীয় হাসপাতালে পুলিশ হেফাজতে চিকিৎসাধীন রয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার মো: শহিদুল্লাহ। এ ব্যাপারে তিনি বলেন, গত কয়েকদিন ধরে ভারতে ধারণ করা একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। ভিডিওটি আমাদের নজরে আসে। বিশ্লেষণ করে ভিডিওটির একজনের সাথে বাংলাদেশী একটি ছেলের ছবি মিলে যায়। তিনি বলেন, আমরা জেনেছি, ব্যাঙ্গালুরু পুলিশ জড়িতদের গ্রেফতার করেছে। তাদের মধ্যে টিকটক হৃদয়সহ দু’জন পালাতে গিয়ে গুলিবিদ্ধ হয়েছে। সে হাসপাতালে পুলিশ হেফাজতে চিকিৎসাধীন। পুলিশ সদর দফতরের মাধ্যমে আইনানুগ প্রক্রিয়ায় ভুক্তভোগী ও জড়িত অপরাধীদের দেশে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলেও জানান তিনি।

সম্প্রতি ভারতের কেরালা রাজ্যে এক তরুণীকে যৌন নির্যাতন ও ভিডিও ধারণ করে তা ফেসবুকে ছড়িয়ে দেয়ার ঘটনাটি দেশে ও ভারতে আলোচিত হয়েছে। ভিডিও দেখে নিজের মেয়েকে শনাক্ত করে ঢাকার হাতিরঝিল এলাকার এক ব্যক্তি থানায় মেয়েকে পাচারের মামলা করেছেন। গত বৃহস্পতিবার রাতে হাতিরঝিল থানায় মামলা করে মেয়েটির বাবা বলেন, আমার মেয়েকে দুবাইয়ে পাচার করার জন্য ভারতে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে বিবস্ত্র করে হাত পা মুখ চেপে নির্যাতন করে আনন্দ করেছে তারা।

মামলার এজাহারে মেয়েটির বাবা জানান, তিনি মগবাজার এলাকার ফুটপাথে ব্যবসা করেন। ৬-৭ বছর আগে তার মেয়ের বিয়ে হয়। স্বামী তিন বছর ধরে কুয়েতে থাকে। স্বামী বিদেশ যাওয়ার পর থেকে সে আমার বাসায় ও শ্বশুরবাড়ি উভয় জায়গায় থাকত। মেয়েটি ১৫ মাস আগে আমাকে জানায় সে দুবাই যাবে। আমি তাকে নিষেধ করি। তবে এক বছর আগে সে নিখোঁজ হয়ে যায়। পরে আমি জানতে পারি, মগবাজারের রিফাজুল ইসলাম ওরফে টিকটক হৃদয় তাকে ফুসলিয়ে বিক্রির উদ্দেশ্যে পাচার করেছে। কিছুদিন আগে জানতে পারলাম মেয়েটি হৃদয়ের সাথে ভারতে আছে। তবে সম্প্রতি ভিডিও দেখে আমি আমার মেয়েকে চিনতে পারি। ভিডিওতে হৃদয়কে দেখা গেছে, সেই আমার মেয়েকে নিয়ে গেছে। মামলার এজাহারে ভিডিওতে করা নির্যাতনের বিস্তারিত বর্ণনা দেয়া হয়েছে। মামলায় মানবপাচার প্রতিরোধ দমন আইন ও পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনের ধারা দেয়া হয়েছে। এ ব্যাপারে পুলিশ সদর দফতরের এআইজি (এনসিবি শাখা) মো: মহিউল ইসলাম বলেন, আমরা এখন পর্যন্ত যা জেনেছি, তা দেশী-বিদেশী গণমাধ্যম সূত্রেই। অফিসিয়ালি ঘটনা সম্পর্কে, ভুক্তভোগী ও আটকদের সম্পর্কে জানতে আমরা দিল্লি এনসিবির সাথে যোগাযোগ করেছি, মেইল করা হয়েছে।

তিনি বলেন, যেহেতু হাতিরঝিল থানায় একটি মামলা হয়েছে, তেজগাঁও ক্রাইম ডিভিশন বিষয়টি তদন্ত করছে। দিল্লি পুলিশের পক্ষ থেকে বক্তব্য পাওয়ার পরই ভুক্তভোগী এবং আটকদের দেশে ফিরিয়ে আনা হবে বলে তিনি বলেন। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, ২০-২২ বছরের একজন তরুণীকে বিবস্ত্র করে ৩-৪ জন যুবক শারীরিক ও বিকৃতভাবে যৌন নির্যাতন করছে। বিষয়টি জানার পর ওই ঘটনায় বাংলাদেশী টিকটক হৃদয় নামে এক যুবক জড়িত বলে সত্যতা পাওয়ার কথা জানায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও বিভাগ। অভিযুক্ত যুবক রাজধানীর মগবাজার এলাকার বাসিন্দা।

: মগবাজার ও হাতিরঝিল এলাকায় টিকটক হৃদয়কে সবাই বখাটে হিসেবে চিনে। সে গ্রুপ নিয়ে হাতিরঝিল এলাকায় টিকটক করে বেড়াত। তার পুরো নাম মো: রিফাজুল ইসলাম হৃদয় (২৬)। বাবা মো: আবুল হোসেন। হাতিরঝিলে নয়াটোলা (বৌ-বাজার) এলাকায় বাবা-মায়ের সাথেই থাকত। অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করা হৃদয় কোনো কাজ করত না। সারা দিন বন্ধুদের নিয়ে টিকটক ভিডিও তৈরি করত। এ কারণে তার মা তাকে চার মাস আগে বাড়ি থেকে বের করে দেয়। ধারণা করা হচ্ছে বাড়ি থেকে বের করে দেয়ার কিছুদিন পরেই হৃদয় ভারতে চলে যায়। দেশে থাকা অবস্থায় তার বিরুদ্ধে ২০১৪ সালে রমনা থানায় ডাকাতি প্রস্তুতির মামলা দায়ের হয়। হৃদয়ের চাচা বাবুল মিয়া জানান, হৃদয়ের অনেকদিন ধরে খোঁজ পাচ্ছিল না তারা। পরবর্তীতে জানতে পারে সে ভারতে রয়েছে। বখাটে হওয়াতে তাকে বাসা থেকে বের করে দেয়া হয়। যৌন নির্যাতনের ভিডিও ভাইরাল হওয়ার পর হৃদয়ের খোঁজে পুলিশ তাদের বাসায় যায়। এরপর ভিডিও দেখে তারা হৃদয়কে শনাক্ত করে।

বুধবার রাতে হাতিরঝিল থানা পুলিশ হৃদয়ের বাসায় গিয়ে তল্লাশি চালায়। তখন তার জেএসসির অ্যাডমিট কার্ড, রেজিস্ট্রেশন কার্ড ও একটি জাতীয় পরিচয়পত্র জব্দ করে। জিজ্ঞাসাবাদ করা হয় তার বাবা মা, মামা ও চাচাদের। রাতে তাদের কয়েকজনকে থানায় নিয়ে আসা হয়। মামা ফরহাদ হোসেনের মোবাইল দিয়ে টিকটক হৃদয়ের সাথে পুলিশ হোয়াটসঅ্যাপে ছদ্মবেশে বুধবার রাতে যোগাযোগ করে। পুলিশ তাকে যৌন নির্যাতনের ভিডিও সম্পর্কে জিজ্ঞাসা করলে, হৃদয় জানায় ঘটনাটি ১৫-১৬ দিন আগের। তারা ভারতের পুনেতে রয়েছে। এরপর বাংলাদেশের পুলিশ ভারতের পুলিশের সাথে যোগাযোগ করে। ভারতের পুলিশ অভিযান শুরু করে। বৃহস্পতিবার হৃদয়সহ ছয়জনকে গ্রেফতার করে ভারতের ব্যাঙ্গালুরু পুলিশ। এদিকে তরুণীকে বিবস্ত্র করে যৌন নির্যাতন ও ভিডিও ভাইরাল প্রসঙ্গে ব্যাঙ্গালুরু সিটি পুলিশের এক প্রেস নোটে জানানো হয়েছে, ভিডিও ক্লিপ দেখে ঘটনায় জড়িত এক নারীসহ পাঁচজনকে দ্রুত শনাক্ত করে আটক করা হয়। এরপর ভিডিও ক্লিপ এবং আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের তথ্যের ভিত্তিতে রামমূর্তি নগর থানায় তাদের বিরুদ্ধে ধর্ষণ, নিপীড়ন ও এ সংশ্লিষ্ট আইনের অন্যান্য ধারায় মামলা করা হয়। ধারণা করা হচ্ছে, তারা সবাই বাংলাদেশী।

এ বিষয়ে দ্য হিন্দুর এক প্রতিবেদনে জানানো হয়েছে, চক্রটি ওই তরুণীকে নির্যাতনের সময় ধারণ করা ভিডিও ক্লিপ আসাম ও পশ্চিমবঙ্গের বন্ধুদের সাথে শেয়ার করে। ভিডিও ভাইরাল হওয়ার পরপরই নর্থ ইস্ট পুলিশ ও বাংলাদেশ পুলিশ তদন্ত শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *