আড়াইহাজারে ম্যাজিস্ট্রেট ও পুলিশসহ আহত ২০

Slider বিচিত্র

আড়াইহাজার (নারায়ণগঞ্জ): নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে গিয়ে এলাকাবাসীর সাথে পুলিশের সংঘর্ষে এলাকায় রণক্ষেত্র তৈরি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এ ঘটনায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ অফিসারসহ ২০ থেকে ২৫ জন আহত হয়েছে। রোববার দুপুর থেকে বিকেল পর্যন্ত আড়াইহাজার পৌরসভার ঝাউগড়া এলাকায় এ ঘটনা ঘটে।

এ দিকে সংঘর্ষের পরেও পুলিশ পাহারায় নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে তিন থেকে চার হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে তিতাস কর্তৃপক্ষ। সংঘর্ষের পর ঢাকা-বিশনন্দী ফেরিঘাট সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। এতে করে সাধারণ মানুষকে ব্যাপক ভোগান্তির শিকার হতে হয়।

আড়াইহাজার পৌরসভার ঝাউগড়া এলাকায় প্রভাবশালীদের ছত্রছায়ায় কয়েক হাজার অবৈধ গ্যাস সংযোগ নেয় এলাকার লোকজন। এতে করে স্থানীয় কিছু অসাধু ব্যক্তি আর্থিক সুবিধা গ্রহণ করেন। কিন্তু সরকার রাজস্ব থেকে বঞ্চিত হয়। গত কয়েক দিন আগে তিতাস কর্তৃপক্ষ ঝাউগড়া এলাকায় কয়েক শ’ অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করলেও ফের সংযোগ দিয়ে গ্যাস ব্যবহার করে আসছিল।

আরো জানা যায়, রোববার দুপুরে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জল হোসেনের নেতৃত্বে পুলিশ সদস্যদের নিয়ে তিতাস অফিসের লোকজন অবৈধ গ্যাস লাইন সংযোগ বিচ্ছিন্ন শুরু করে। প্রায় পাঁচ থেকে ছয় শ’ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। পরে শতাধিক নারী পুরুষ একত্রিত হয়ে অভিযান টিমের উপর হামলা চালায়। এ সময় পুলিশ এলাকার লোকদের ধাওয়া দিলে বেপরোয়া হয়ে উঠে এলাকার লোকজন।

পরে পুলিশ, ম্যাজিস্ট্রেট ও তিতাস অফিসের লোকদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। এরপরই শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়া ও ব্যাপক সংঘর্ষ। একপর্যায়ে ঝাউগড়া বাজার এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশের এসআই সফিকুল ইসলামসহ ২০ জন আহত হয় এবং ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৮৭ রাউন্ড রাবার বুলেট, ১৩ টি কাঁদানে গ্যাস ছুঁড়ে। এ ঘটনায় পুলিশ বেশ কয়েকজনকে আটক করে।

তিতাস অফিসের সোনারগাঁ জোনের ডেপুটি ম্যানেজার রিফাত আব্দুল্লাহ জানান, ‘ঝাউগড়া এলাকায় কয়েক হাজার অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। রোববার আমরা অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে আমাদের অভিযান টিমের উপর হামলা চালায়। এতে পুলিশ সদস্যসহ আমাদের কয়েকজন আহত হয়। আমরা মামলা দায়েরের জন্য প্রস্তুতি নিচ্ছি।’

আড়াইহাজার থানার ইন্সপেক্টর (তদন্ত ) শওকত হোসেন জানান, তিতাসের লোকজন অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে এলাকার লোকজন হামলা চালায়। একপর্যায়ে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় পুলিশ সদস্যসহ বেশ কয়েকজন আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৮৭ রাউন্ড রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ছুঁড়ে।

আড়াইহাজার উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) সোহাগ হোসেন জানান, উপজেলার ঝাউগড়া এলাকায় ১৪ স্পটে কয়েক হাজার অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। কিছুদিন আগে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করলেও আবার সংযোগ নিয়ে গ্যাস ব্যবহার করছে। রোববার তিতাস অফিস অভিযান চালাতে গেলে এলাকার লোকজন হামলা চালায়। এ সময় ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। ঘটনায় কতজন আহত হয়েছে তা ঠিকভাবে বলা যাচ্ছে না।

রোববার রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *