শ্রীপুরে প্রাথমিক বিদ্যালয়ের জমি দখল!

গ্রাম বাংলা


রাতুল মন্ডল নিজস্ব প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে মাওনা ইউনিয়নের ৯২নং বারতোপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমি দখল করে গাছের চারা রোপনের অভিযোগ পাওয়া গেছে। জমির দখল বুঝে পেতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সংশ্লিষ্ট দপ্তরসহ স্থানীয় প্রশাসনের কাছে আবেদন করেছেন।

স্থানীয়রা জানান, ১৯৪২সালে আবেদ আলী মোল্ল্যা, আব্বাস আলী মোল্ল্যা, রিয়াজ উদ্দিন মোল্ল্যা ও গিয়াস উদ্দিন বিদ্যালয় নির্মাণের জন্য ১০৫শতাংশ জমি দান করেন। এরপর থেকেই ওই জমিতে মাটির ঘর নির্মাণ করে ৯২নং বারতোপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম পরিচালিত হয় আসছিল। ১৯৯৫-৯৬অর্থ বছরে ওই জমিতে একটি পাঁকা ভবন নির্মাণ করা হয়। এছাড়াও বিদ্যালয়ের ভবন আরও বর্ধিত করা হয়। গত আগষ্ট মাসে ১৯৯৫-৯৬অর্থবছরে নির্মিত ভবনটি ঝুকিপূর্ণ হওয়ায় পরিত্যক্ত ঘোষণা করে টেন্ডারের মাধ্যমে ভেঙ্গে ফেলা হয় এবং ওই অংশে চারতলা একটি নতুন ভবন অনুমোদিত হওয়ার অপেক্ষায় রয়েছে। পরিত্যক্ত ভবনটি ভাঙ্গার পরপরই বিদ্যালয়ের খালি জমি নিজের বলে দাবি করে গাছ চারা রোপন করে বিদ্যালয়ের জমিদাতা আব্বাস আলী কফিল উদ্দিন মোল্ল্যা ও ছেলে মোস্তফা।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিল্লুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বিষয়টি সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বরাবর একটি আবেদন করে জানানো হয়েছে।

শ্রীপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কামরুল হাসান বলেন, এবিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগটি সরজমিনে তদন্ত করে বিদ্যালয়ের জমি দখলমুক্ত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা মোস্তারী বলেন, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জমি দখলের কোন সুযোগ নেই। আমরা বিষয়টি নিয়ে খুব শ্রীঘ্রই ব্যবস্থা গ্রহন করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *