দুই নেত্রীকে আলোচনায় বসার আহ্বান

Slider জাতীয়
image_178097.hasina-khaleda
ঢাকা: চলমান অচলাবস্থা নিরসনে দুই নেত্রীকে আলোচনায় বসার আহ্বান জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। আজ বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে গণপরিবহন, যাত্রী নিয়ে রাজনীতি ও সহিংসতা শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সংগঠনটির চেয়ারম্যান শরিফ রফিকুজ্জামান এ আহ্বান জানান। তিনি বলেন, আপনারা রাজনীতি করবেন করুন। কিন্ত সাধারণ মানুষকে পুড়িয়ে রাজনীতি করতে পারেন না। এ কারণে রাজনৈতিক কর্মসূচি ও আন্দোলনের ধরণ পাল্টানোর আহ্বান জানাচ্ছি। আপনারা একসঙ্গে আলোচনায় বসলে সাধারণ মানুষ সহিংসতার হাত থেকে বেঁচে যায়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

তিনি  জানান, ১০ম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ২৫ মাসে সহিংসতায় নিহত হয়েছেন ৩২৪ জন, আহত হয়েছেন ৪ লাখ ৪১ হাজার ৮৬৫ জন সাধারণ মানুষ। তিনি আরো জানান, ২০১৫ সালের ৫ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত হরতাল অবরোধে রাজনৈতিক সহিংসতায় ১৮ জন যাত্রী, ১১ জন চালক ও শ্রমিকের মৃত্যু হয়েছে। এসময় সারাদেশে ৫৭২ যানবাহনে আংশিক অগ্নিসংযোগ, আর ৬৫ যানবাহন সম্পূর্ণ  পোড়ানো হয়েছে। ভাঙচুর করা হয়েছে ৩ হাজার ২৩১ গাড়ি। রাজনৈতিক সহিংসতায় ক্ষতির পরিমাণ তুলে ধরে মোজাম্মেল হক জানান, হরতাল অবরোধে পরিবহন খাতে প্রতিদিন ৩০০ থেকে ৩৬০ কোটি টাকা ক্ষতি হয়।

তিনি বলেন, ৫ জানুয়ারি অবরোধ ডাকার পর সরকার সমর্থিত পরিবহন মালিকরা গাড়ি চালানোর নির্দেশ দেয়। কিন্তু নাশকতার ভয়ে চালকেরা গাড়ি নিয়ে রাস্তায় নামতে পারছে না। তবুও পেটের দায়ে কিছু কিছু চালক গাড়ি নিয়ে রাস্তায় নামতে বাধ্য হচ্ছে। তার পরিপ্রেক্ষিতে জীবন দিতে হচ্ছে চালক এবং সাধারণ মানুষকে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনটির অর্থ সম্পাদক এম মনিরুল হক, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রাজিব মীর প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *