মধুপুরের মির্জাবাড়ী ইউনিয়নে অফিসিয়ালভাবে শুরু হলো বিট পুলিশিং কার্যক্রম

Slider ফুলজান বিবির বাংলা


সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধিঃ আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন মাপকাঠিতে বাংলাদেশ বিস্ময়কর সাফল্য অর্জন করেছে। উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত রাখতে এবং টেকসই করতে হলে টেকসই সুষ্ঠু, শক্তিশালী আইনশৃঙ্খলার কোনো বিকল্প নেই। আর এই টেকসই আইনশৃঙ্খলার জন্য জনগণের সহযোগিতা ও সম্পৃক্ততা অত্যাবশ্যকীয়।

বিট পুলিশিং হলো কোনো একটি নির্দিষ্ট এলাকায় কিছু নির্দিষ্ট সংখ্যক বা বিশেষ পুলিশ সদস্যদের স্থায়ীভাবে দায়িত্ব পালন করা। আমাদের শহর এলাকাগুলোকে কয়েকটি বীটে ভাগ করে প্রত্যেকটি বীটের দায়িত্ব ঐ স্থানে অবস্থিত পুলিশ ফাঁড়ির উপর ন্যাস্ত করা হয়। আর এই ধারণাটি এসেছে লন্ডন মেট্রোপলিটন পুলিশের কার্যপদ্ধতি থেকে। জাপানের কোবান পদ্ধতিতেও প্রতিটি কোবান বা পুলিশ বক্সের অধীন একটি নির্দিষ্ট এলাকা রয়েছে। এই সব এলাকায় কিছু পুলিশ অফিসার ঊর্ধ্বতন কর্মকর্তাদের প্রত্যক্ষ নিয়ন্ত্রণের বাইরে থেকে নিজস্ব বিবেচনা শক্তি প্রয়োগ করে সেই এলাকায় পুলিশিং করে থাকেন। এক্ষেত্রে তিনি তার নির্ধারিত এলাকায় অপরাধ সমস্যা সমাধানের ক্ষেত্রে এলাকাবাসীর নিকট গৃহ-ডাক্তারের মতোই কাজ করেন।

কোবান, বিট বা কমিউনিটি পুলিশিং অফিসার এলাকার মানুষের কাছে তাদের নিজেদের পুলিশ অফিসার বলেই প্রতীয়মান হবে। তিনি এলাকাবাসীদের সাথে স্থানীয় সুখ-দুঃখের অংশীদার হবেন। তিনি এলাকায় কেবল আইন প্রয়োগ বা শৃঙ্খলা রক্ষা নয়, এলাকার সকল সমস্যা সমাধানের নিয়ামক শক্তি বা প্রভাবক হিসেবে কাজ করবেন। দেওয়ানী, ফৌজদারি, সামাজিক, পারিবারিক এমনকি রাজনৈতিক সমস্যা সমাধানের ক্ষেত্রেও একজন কমিউনিটি/ বিট পুলিশিং অফিসারকে এগিয়ে আসতে হবে।

থানার পুলিশি সেবা জনগণের একেবারে দোরগোড়ায় পৌঁছানো এবং পুলিশের কার্যক্রমকে আরও গতিশীল ও গণমুখী করার প্রত্যয় নিয়ে মধুপুর সার্কেল এর সুযোগ্য সিনিয়র সহকারী পুলিশ সুপার জনাব কামরান হোসেন ও মধুপুর থানার সুযোগ্য অফিসার ইনচার্জ (ওসি) তারিক কামাল এর নির্দেশনায় ও সার্বিক তত্ত্বাবধানে মধুপুর থানার মির্জাবাড়ী ইউনিয়নের বিট পুলিশিং কার্যক্রম অফিশিয়ালভাবে শুরু করা হয়েছে।

আজকে শুক্রবার (১০ ই জুলাই) মধুপুর উপজেলার মির্জাবাড়ী ইউনিয়নে বিট পুলিশিং কার্যক্রম অফিসিয়ালভাবে শুরু করা হয়েছে। এতে মধুপুরের মির্জাবাড়ী ইউনিয়নে বিট পুলিশিং অফিসার হিসেবে এসআই মোঃ আল- আমীন কে নিযুক্ত করা হয়েছে।

এসআই মোঃ আল- আমিন জানান, “জনগণের মধ্যে পুলিশি ভীতি দূরকরণ, জনগণ এবং পুলিশের মধ্যে দূরত্ব কমানো, তাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করার জন্যই বিট পুলিশিং কার্যক্রম চালু করা হয়েছে। জনগণের দোড়গোড়ায় পুলিশিং সেবা পৌঁছে দেওয়ার প্রত্যয় নিয়ে আমরা কাজ করে যাবো। আমরা আপনাদের পাশে আছি, আমাদের জন্য দোয়া করবেন।”

আর এসময় অন্যান্যদের মধ্যে মির্জাবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান শাজাহান তালুকদার, ইউপি সদস্যবৃন্দসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *