তারেক রহমানকে ফেরত চেয়ে বৃটেনকে সরকারের চিঠি

Slider বাংলার আদালত
43984_f2
কূটনৈতিক সংবাদদাতা : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া শুরু করেছে সরকার। এরই মধ্যে তাকে ফেরত চেয়ে বৃটেনকে চিঠি দিয়েছে সরকার। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী স্বাক্ষরিত এ চিঠি গত বৃহস্পতিবার লন্ডনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে পাঠানো হয়েছে। সেখান থেকে চিঠিটি বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী ফিলিপ হ্যামন্ডের কাছে পৌঁছে দেয়া হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, তারেক রহমানকে দেশে ফেরত চেয়ে একটি চিঠি যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরে পাঠানো হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী স্বাক্ষরিত ওই চিঠি গত বুধবার ঢাকা থেকে পাঠানো হয় বলেও নিশ্চিত করেন তিনি।
এছাড়া তারেক রহমানের অবস্থান জানতে লন্ডনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও একটি পাঠানো হয়েছে। দূতাবাস তারেক রহমানের অবস্থান সম্পর্কে খোঁজ খবর নিয়ে তা অবহিত করবে।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আরও জানিয়েছেন, ঢাকায় বৃটিশ হাই কমিশনের কাছেও তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার ও তার অবস্থান সম্পর্কে জানার উদ্যোগগুলোর কথা মৌখিকভাবে জানানো হয়েছে।
তিনি জানান, সম্প্রতি হাইকোর্টের একটি আদেশে পররাষ্ট্র সচিবের কাছে তারেক রহমানের অবস্থান সম্পর্কে জানতে চাওয়া হয়। তারই পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এসব উদ্যোগ নিলো।
উল্লেখ্য, সরকার এই প্রথমবারের মতো তারেক রহমানকে দেশে ফেরত পাঠানোর জন্য বৃটিশ কর্তৃপক্ষের কাছে আনুষ্ঠানিক অনুরোধ জানালো। সেনাবাহিনী-সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালে জামিনে থাকাকালীন তারেক রহমানকে চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যাওয়ার অনুমতি দেয়া হয়। সেসময় আর রাজনীতি করবেন না বলে মুচলেকা দিয়ে দেশ ত্যাগ করেন তারেক। তখন থেকে অদ্যাবধি সপরিবারে লন্ডনেই আছেন তিনি। সেখান থেকেই স্থানীয় বিএনপি আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে সরকারবিরোধী ও বিতর্কিত মন্তব্য করছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *