বিদ্যমান সঙ্কট অশনি সঙ্কেত : বদরুদ্দোজা চৌধুরী

Slider জাতীয়

101895_Badruddoza-Chowdhury

চলমান রাজনৈতিক সঙ্কট উত্তরণে সরকারকে দ্রুত সংলাপে বসার তাগাদা দিয়ে বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, সংলাপে না বসলে দেশের পরিস্থিতি আরো খারাপের দিকে যেতে পারে। আর বিলম্ব করলে বিদেশীদের চাপে সংলাপে বসতে হতে পারে, যা লজ্জাজনক হবে।

আজ শুক্রবার রাজধানীর গুলশানে ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী রিয়াজ রহমানকে দেখার পর সাংবাদিকদের সাথে কথা বলেন বদরুদ্দোজা চৌধুরী।

তিনি বলেন, দেশের চলমান সঙ্কট ক্রমাগত প্রকট থেকে প্রকটতর হচ্ছে। এটা রাজনীতির জন্য অশনি সঙ্কেত। এই অবস্থার অবসান করতে হলে আমি বলতে চাই, পথ একটাই। আবারো বলছি, একটাই পথ আছে- সরকারকে আলাপ-আলোচনায় বসতেই হবে, বিরোধী দলের সাথে তাদের কথা বলতেই হবে।

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, আমি আগাম বলতে চাই না, নিজেরা আলোচনায় না বসলে বিদেশিদের হস্তক্ষেপে আপনাদের বিরোধী দলের সাথে কথা বলতে হতে পারে। এটা হবে লজ্জাজনক।

আজ দুপুর ২টার দিকে ইউনাইটেড হাসপাতালের কেবিনে চিকিৎসাধীন রিয়াজ রহমানকে দেখতে যান বি. চৌধুরী।

রিয়াজ রহমানের সাথে কথা বলার পাশাপাশি চিকিৎসকদের কাছে তার শারীরিক অবস্থার খোঁজ-খবর নেন তিনি। এ সময়ে রিয়াজ রহমানের মেয়ে আমেনা রহমান পাশে ছিলেন।

গত মঙ্গলবার রাতে গুলশান দুই নম্বরের কাছে সন্ত্রাসী হামলায় রিয়াজ রহমান গুলিবিদ্ধ হওয়ার পর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। গত বুধবার তার ক্ষতস্থানে অপারেশন করা হয়। তারপর তাকে আইসিইউতে রাখা হয়। বর্তমানে তিনি হাসপাতালের কেবিনে রয়েছেন।

দেশের বর্তমান পরিস্থিতির জন্য সরকারকে দায়ী করে বদরুদ্দোজা চৌধুরী বলেন, যে পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে তা এখন সরকারকেই ফেইস করতে হবে। একটা সমাবেশ করতে দিলে কী এমন হতো? বিএনপিকে সমাবেশ করতে না দিয়ে সরকার প্রথম বাস মিস করেছে।

এরপর ১২ জানুয়ারি নিষেধাজ্ঞার ভেতরে সরকারি দল সমাবেশ করল। ওই সময়ে তারা যদি সমাবেশ না করত তা হলে একটা কথা ছিল। ওই সমাবেশ একা নিজেরা করে দ্বিতীয় বাসটি মিস করেছে সরকার। এভাবে তারা দুই বাস মিস করেছে।

রিয়াজ রহমানের ওপর হামলার নিন্দা জানিয়ে অবিলম্বে হামলাকারীদের গ্রেফতারের দাবিও জানান বদরুদ্দোজা চৌধুরী।

দ্রুত রিয়াজ রহমানের সুস্থতা কামনা কর স্মৃতিচারণ করে তিনি বলেন, আমি যখন সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলাম, তখন আমার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন রিয়াজ রহমান।

তার মা ড. আমিনা রহমান জিয়াউর রহমানের উপদেষ্টা ছিলেন। আমার সহকর্মী ছিলেন। তাদের পরিবারের সাথে আমার গভীরভাবে সম্পর্ক রয়েছে। এমন একজন সজ্জন ও ভালো মানুষকে গুলি করা হয়েছে, এটা নিন্দার ভাষা আমার নেই।

ইতোমধ্যে রিয়াজ রহমানের গুলিবিদ্ধের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে আমেরিকা, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা। রিয়াজ রহমান গুলিবিদ্ধের ঘটনায় গত বৃহস্পতিবার লাগাতার অবরোধের মধ্যে হরতালও পালন করেছে ২০ দলীয় জোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *