করোনায় মৃত্যুতে ইতালিকে ছাপিয়ে ইউরোপের শীর্ষে ব্রিটেন

Slider জাতীয় বাংলার মুখোমুখি

করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যায় ইতালিকে ছাপিয়ে গেল ব্রিটেন। কোভিড–১৯ সংক্রমণে মৃত্যুর নিরিখে এতোদিন ইউরোপের দেশগুলোর মধ্যে শীর্ষে ছিল ইতালি। এখন ইতালিকে টপকে সেই স্থান নিল ব্রিটেন।

ব্রিটেনের পররাষ্ট্র সচিব ডমিনিক রাব একে ‘ম্যাসিভ ট্রাজেডি’ বলে উল্লেখ করেছেন।

জনস হপকিন্স ইউনিভার্সিটি অ্যান্ড মেডিসিনের দেয়া তথ্য অনুসারে, করোনার থাবায় ইতালিতে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩১৫ জনের। ব্রিটেনে সেই সংখ্যা ২৯ হাজার ৪২৭। এর পরেই রয়েছে স্পেন ও ফ্রান্স। কোভিড-১৯ সংক্রমণে স্পেনে এখনও অবধি মৃত্যু হয়েছে ২৫ হাজার ৬১৩ জনের। ফ্রান্সে ২৫ হাজার ৫৩৭ জনের।
যদিও করোনাভাইরাসে আক্রান্তের নিরিখে ইউরোপের শীর্ষে স্পেন। সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ১৯ হাজার ৩২৯ জন। তার পরই ইতালি। সেখানে আক্রান্তের সংখ্যা দুই লাখ ১৩ হাজার ১৩। মৃত্যুর নিরিখে ইউরোপে সর্বোচ্চ হলেও ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯৬ হাজার ২৪৩।

স্থানীয় সময় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ডমিনিক রাব বলেন, ‘মহামারিকে কোন দেশ কেমনভাবে নিয়ন্ত্রণ করল তা নির্ণয় করার সময় এখনও আসেনি। মহামারির কবল থেকে পুরোপুরি মুক্ত হওয়ার পরই বিষয়টি বোঝা যাবে।’

করোনার জেরে ব্রিটেনে যে বিশাল সংখ্যক মৃত্যু হলো, তা আগে কোনও দিন হয়নি বলে দাবি করেছেন তিনি। ব্রিটেনে এখনও পর্যন্ত ১৩ লাখ ৮০ হাজার জনের টেস্ট করানো হয়েছে বলে জানিয়েছেন রাব।

সোমবারেই টেস্ট হয়েছে ৮৪ হাজার ৮০০ জনের। তাদের মধ্যে চার হাজার ৪০৬ জনের কোভিড–১৯ পজিটিভ ধরা পড়েছে।

করোনার হানায় বিশ্বের অধিকাংশ দেশের অবস্থা বেশ টালমাটাল। সারা বিশ্বে ৩৬ লাখ ৬৩ হাজার ৮২৪ জন আক্রান্ত হয়েছেন কোভিডে। মৃত্যুর সংখ্যা পৌঁছেছে ২ লক্ষ ৫৭ হাজার ২৮৮তে। এর মধ্যে আমেরিকাতে মৃত্যু হয়েছে সর্বাধিক। সেখানে করোনা প্রাণ কেড়েছে ৭২ হাজার ২৩ জনের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *