উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসাররা (এসএসিএমও) নিষ্ঠার সাথে দায়িত্ব পালনে অনড়

Slider ফুলজান বিবির বাংলা


সাইফুল ইসলাম, টাঙ্গাইল প্রতিনিধি: করোনা ভাইরাস প্রাদুর্ভাব রক্ষায় উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারগণ (এসএসিএমও) মানবসেবায় নিজেদেরকে আত্ননিয়োগ করেছেন। তারা যেন অকুতোভয় সাহসী বীর স্বাস্থ্য সৈনিক।

বিশ্বে করোনা ভাইরাসের সংকট কাটেনি, এমনকি চালু হয়নি গণপরিবহনও। তবুও করোনার ভয়কে দূরে সরিয়ে, জনগণকে সার্বক্ষণিক চিকিৎসা দিতে জীবনের ঝুঁকি নিয়েই কাজ করে চলেছেন উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারগণ (এসএসিএমও)।

প্রাথমিক স্বাস্থ্যসেবার প্রথম হাতিয়ার হলো ডিপ্লোমা চিকিৎসকগণ। বাংলাদেশের অধিকাংশ মানুষ গ্রামে বাস করেন এবং তারা অসচেতন। গ্রামের সিংহভাগ রোগী ডিপ্লোমা চিকিৎসকদের কাছ থেকে স্বাস্থ্যসেবা গ্রহণ করে থাকে। সকল স্বাস্থ্য খাতে নিয়োগ হলেও নিয়োগ নেই, ডিপ্লোমা চিকিৎসক দের। প্রত্যেক জায়গায় হিমশিম খাচ্ছেন উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার গণ। জনবল না থাকায়।বর্তমান নন মেডিক্যাল পার্সন দিয়ে সাড়াদেশ কমিউনিটি গুলো চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। করোনায় আক্তান্ত হওয়ার ভয়কে দূর করে জীবনকে বাজি রেখে অনেক ডিপ্লোমা চিকিৎসক ( উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার গণ) চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন সারাদেশ জেলা, উপজেলা, ইউনিয়ন হাসপাতাল গুলোতে। কিন্তু দুঃখের বিষয় হলো স্বাস্থ্য অধিদপ্তর ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরে প্রায় ৩ হাজার ডিপ্লোমা চিকিৎসক – উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (এসএসিএমও) পদ শুণ্য রয়েছে।

বৈশ্বিক দুর্যোগকালীন সময়ে গ্রামাঞ্চলের লোকদের প্রধান সমস্যা হচ্ছে স্বাস্থ্য সেবা। একইসাথে প্রাণঘাতী মহামারী করোনা ভাইরাসের সময়েও তাদের একই রকম সমস্যায় পড়তে হচ্ছে। কিন্তু এসময়ে তাদের পাশে সবসময় উপ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (এসএসিএমও) দেরকে পাওয়া যায় হাতের মুঠোয়।

উল্লেখ্য যে, একাধারে করোনা ভাইরাস ,আবার রমজান মাসও, তারপর আবার বৃষ্টি। আর এগুলো উপেক্ষা করে তারা সবসময় মানুষদেরকে চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *