নরসিংদীতে নতুন করে আরো ৩১ জন করোনা আক্রান্ত

Slider জাতীয় বাংলার মুখোমুখি


নরসিংদী: নরসিংদী জেলায় নতুন করে আরো ৩১ জন করোনা আক্রান্ত সহ সর্বমোট ১৬৫ জন হয়েছে। তাদের মধ্যে সুস্থ হয়েছেন ৫ জন। আর মৃত্যু হয়েছে ১ জনের। এদিকে লকডাউন না মানায় মোবাইল কোর্ট ১৮টি মামলা করেন এবং ১২৫০০ টাকা অর্থদন্ড প্রদান করা হয়। নরসিংদী জেলার ১১২ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হলে আজ বুধবার বিকালে তাদের মধ্যে নতুন ৩১ জনের রিপোর্ট পজেটিভ আসে। নতুন আক্রান্ত ৩১ জন এর মাঝে নরসিংদী সদর উপজেলায়-১০ জন, রায়পুরায়-৭জন, পলাশ-২ জন ও বেলাবো উপজেলায়-১২ জন রয়েছে। আজ বুধবার নরসিংদী জেলা করোনা প্রতিরোধ ইমারজেন্সী সেল প্রধান ও অতিরিক্ত জেলা প্রশাসক ইমরুল কায়েস ও জেলা সিভিল সার্জন কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছেন। তারা আরো জানায়, গত ১৯ এপ্রিল ৭৫ জনের নমুনা পাঠানো হলে তাদের মধ্যে ২৭ জন পজেটিভ ও ২০এপ্রিলে ৩৭ জনের নমুনা পাঠালে তার মধ্যে ৪ জন পজেটিভ হয়।
সর্বশেষ তথ্য অনুযায়ী, নরসিংদী সদর উপজেলায় মোট ৮২ জন, রায়পুরায় ৩১ জন, শিবপুরে-১৭ জন, পলাশ উপজেলায়-৭ জন, মনোহরদীতে-৫ জন ও বেলাব উপজেলায়- ২৩ জন আক্রান্ত হয়েছে।

নরসিংদী জেলায় এ পর্যন্ত ৫ ৯৩ জনের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হলে এ পর্যন্ত ১৬৫ জনের রিপোর্ট পজেটিভ আসে। আক্রান্তদের নরসিংদী জেলা হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ও রোগিদের বাড়ীতে স্থাপিত আইসোলেশন এ রাখার ব্যবস্থা করা হয়েছে।

এদিকে লকডাউন মেনে চলা,সামাজিক দূরত্ব নিশ্চিতকরণ কল্পে মোবাইল কোর্ট পরিচালনা করেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সদরের এসিল্যান্ড মোঃ শাহ আলম মিয়া। মোবাইল কোর্ট ঢাকা-সিলেট মহাসড়কের ভেলানগর মোড়, শাপলা চত্বর, আল্লাহু চত্বর, বটতলা, আরশীনগর,দাসপাড়া এলাকায় যারা লকডাউন ও সামাজিক দূরত্ব না মেনে চলায় করনে ১৮টি মামলা করেন। এতে কোর্ট ১২৫০০ টাকা অর্থদন্ড আদায় করেন।

নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন বলেন, করোনা মোকাবিলায় আমাদেরকে অনেক ঝুঁকি নিয়েই কাজ করতে হয়। তবে ভালো খবর হলো ৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট করোনাভাইরাসে আক্রান্ত কিনা- পরীক্ষা করা হয়েছিল। তাদের সবার রিপোর্ট নেগেটিভ এসেছে।

উল্লেখ্য, গত ১৮ এপ্রিল নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের করোনা পরিক্ষায় পজেটিভ হলেও এর পরদিন তাদের করোনা পরিক্ষায় নেগেটিভ আসেন। এছাড়াও জেলার স্ব্যাস্থ্যকর্মী ৩ জনের প্রথম করোনা পরিক্ষায় পজেটিভ আসে। তাদের কোন করোনা উপসর্গ না থাকায় এ পরিক্ষাকে তারা চ্যাঞ্জেন করে এর পরদিনই অফিসিয়াল নাম না ব্যাবহার করে ছোট্র নাম দিয়ে আবার পরিক্ষা করলে ৩ জনেরই করোনা নেগেটিভ আসে।

এ ব্যাপারে নরসিংদীর সিভিল সার্জন ডাক্তার মোহাম্মদ ইব্রাহিম টিটন স্বীকার করে বলেন, একই ব্যক্তি একাধিক নামে করোনা পরীক্ষা করতে পারবেন না। প্রথম তারা ৩ জন অফিসিয়াল নাম দিয়ে পরিক্ষা করালে তাদের পজেটিভ আসে। এর পরদিন অফিসিয়াল নাম না ব্যবহার করে ছোট্র নাম ব্যবহার করে আবার পরিক্ষা করালে তাদের নেগেটিভ আসেন। তাদেরকে আবার করোনা পরিক্ষা করাবো তখন যদি নেগেটিভ আসে তাদেরকে ছেড়ে দেওয়া হবে। এর পর তাদের দেখা গেলো ২ বার পর পর করোনা নেগেটিভ আসায় গতকাল মঙ্গলবার নরসিংদী ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের আইসোলেশন থেকে তাদেরকে ছেড়ে দেওয়া হয়।

এ জেলায় আক্রান্তদের তিন ভাগের এক ভাগই জেলার স্ব্যাস্থ্যকর্মী। জেলা হাসপাতাল, সদর হাসপাতাল ও সিভিল সার্জন অফিসসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৪৪ জন স্ব্যাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন।
উল্লেখ্য যে, মাধবদী পাইকারচর ইউনিয়নের আমির হোসেন (৪৫) নামের একজন করোনা রোগী ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরন করেন। নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গা ইউনিয়নের গ্রামের প্রথম করোনা আক্রান্ত ব্যক্তি শামিম মিয়া ও নরসিংদী সদর হাসপাতালের ৩ জন কর্মচারী ও হাজিপুরে এক জন সুস্থ হয়ে নিজ বাড়িতে ফিরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *