যুক্তরাষ্ট্রে দ্বিতীয় ধাপে করোনার সংক্রমণ আরও ধ্বংসাত্মক হতে পারে!

Slider জাতীয় সারাবিশ্ব

ডেস্ক: প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী এখন পর্যন্ত ২৫ লাখ ৭৫ হাজার ৮৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অপরদিকে মারা গেছেন ১ লাখ ৭৮ হাজার ৬৬৯ জন। আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষ রয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে, যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড জানান, দ্বিতীয় ধাপে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ শুরু হলে তা আরও বেশি ধ্বংসাত্মক হতে পারে। মৌসুমী ফ্লুর সঙ্গে এই ভাইরাসের সংক্রমণ একই সময়ে শুরু হবে। তাই সামনের মাসগুলোতে মৌসুমী ফ্লুর ধাক্কা সামলানোর জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে মার্কিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

দেশটির প্রভাবশালী গণমাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেয়া এক স্বাক্ষাৎকারে মার্কিন এই স্বাস্থ্যপ্রধান বলেন, আমরা বর্তমানে করোনাভাইরাসের যে সংক্রমণের মধ্য দিয়ে যাচ্ছি; আগামী শীতে আমাদের দেশে সেটি আরও জটিল হতে পারে।
তিনি বলেন, আমি যখন এই বিপদের কথা অন্যদের বলেছি, তখন তারা মুখ ফিরিয়ে নিয়েছে। আমি কি বুঝাতে চাইছি; সেটিই তারা বোঝার চেষ্টা করছে না।

সিডিসির পরিচালক রবার্ট রেডফিল্ড বলেন, আমরা ফ্লু মহামারীর দিকে এগিয়ে যাচ্ছি এবং একই সময়ে করোনাভাইরাস মহামারীও চলবে। সেই সময় এই মহামারী আরও বেশি ধ্বংসাত্মক রূপ ধারণ করতে পারে।

২০০৯ সালে এইচওয়ানএনওয়ান সোয়াইন ফ্লু মহামারির সময় যুক্তরাষ্ট্রে প্রথম ধাপের সংক্রমণের ঢেউ শুরু হয় বসন্তকালে (মার্চ থেকে জুন)। দ্বিতীয় ধাপে দেশটিতে এই ফ্লুর ভয়াবহ সংক্রমণ শুরু হয় সেপ্টেম্বর থেকে ডিসেম্বর এবং শীতকালে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় প্রাণ গেছে ৪৫ হাজার ৩৪৩ জনের এবং আক্রান্ত হয়েছেন ৮ লাখ ১৯ হাজার ১৭৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *