ইউরোপিয়ান ইউনিয়নের গভীর উদ্বেগ

Slider জাতীয়

101443_eu
কূটনৈতিক প্রতিবেদক: বাংলাদেশের রাজনৈতিক ও আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে গভীরভাবে উদ্বিগ্ন প্রকাশ করেছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)।

 বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইউরোপীয় দেশগুলোর মিশন প্রতিনিধিদের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত ব্রিফিংয়ে বিদেশী কূটনীতিকরা এমন অভিমত ব্যক্ত করেন। এছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর এবং ঢাকায় অবস্থিত ব্রিটিশ হাইকমিশন পৃথকভাবে তাদের উদ্বেগের কথা জানিয়েছে। ২০১৪ সালের ৫ জানুয়ারি বিতর্কিত নির্বাচন ও নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতার পর এই প্রথমবারের মতো পশ্চিমা কূটনীতিকরা প্রকাশ্যে তাদের উদ্বেগ-উৎকন্ঠার কথা জানালো।

 

গত ৫ জানুয়ারির পর থেকে বিএনপির অনির্দিষ্টকালের অবরোধকে কেন্দ্র করে দেশের চলমান পরিস্থিতিতে সরকারের অবস্থান তুলে ধরতে বিদেশী কূটনীতিকদের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় এই ব্রিফিংয়ের আয়োজন করেছে। ধারাবাহিক ব্রিফিংয়ের প্রথম দিন ইউরোপীয় কূটনীতিকদের কাছে সরকারের অবস্থান তুলে ধরা হয়। এতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর বক্তব্যের পর ইউরোপীয় রাষ্ট্রদূতরা বাংলাদেশের চলমান পরিস্থিতিতে তাদের উদ্বেগের কথা তুলে ধরেন। কূটনীতিকরা দেশে চলমান সহিংসতা ও অস্থিরতার পরিপ্রেক্ষিতে বেশকিছু মৃত্যু ও হতাহতের ঘটনা এবং সম্পদের ক্ষয়ক্ষতিতে তাদের উৎকন্ঠার কথা জানান। এর মধ্যে ১৩ জানুয়ারি রিয়াজ রহমানের ওপর আক্রমণ ও ১৪ জানুয়ারি রংপুরে বাসে পেট্রোলবোমা নিক্ষেপের ঘটনাও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *