গাজীপুরে ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিক বিক্ষোভ, সড়ক অবরোধ

Slider জাতীয়


গাজীপুর: শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে গাজীপুরের সালনা এলাকায় অক্সফোর্ড সার্ট লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা লকডাউন অমান্য করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ। সড়ক অবরোধের কারণে জরুরী পণ্যবাহী গাড়ি আটকা পড়ে যানজটের সৃষ্টি হয়েছে।
আন্দোলনরত শ্রমিকরা জানায়, ওই কারখানায় ৬ মাসের কম কাজ করছে এমন শ্রমিকদের তালিকা তৈরি করে শ্রমিক ছাঁটাই শুরু করে মালিক পক্ষ। আজ কারখানায় বেতন পরিশোধের ধার্য তারিখ ছিল। সকালে শ্রমিকরা বেতন নিতে গেলে ৬ মাসের কম কাজ করছে এমন শ্রমিকদের বেতন পরিশোধ করে তাদের পদত্যাগ পত্রে স্বাক্ষর করতে বলে কারখানা কর্তৃপক্ষ। এনিয়ে তাদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। পরে দুপুরে শ্রমিকরা তাদের কাজে পুনর্বহাল এবং ছাটাইয়ের প্রতিবাদে আন্দোলনে নামেন।

এক পর্যায়ে শ্রমিকদের একটি অংশ কারখানা ফটকের সামনে থেকে বিক্ষোভ মিছিল করে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেয়। এতে ঢাকা ময়মনসিংহ মহাসড়কে পণ্যবাহী ট্রাকসহ জরুরী কাজে নিয়োজিত অনেক গাড়ি আটকা পড়ে। ফলে ওই মহাসড়কে গাড়ির দীর্ঘ সারি তৈরি হয়েছে। খবর পেয়ে সদর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে চাকরির বিষয়ে আশ্বাস দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

সদর থানার ওসি আলমগীর হোসেন জানান, শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে শ্রমিকরা আন্দোলনে নামে এবং সড়ক অবরোধ করে রেখেছে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মালিক পক্ষ ও শ্রমিকদের সঙ্গে আলোচনা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *