করোনা: নাগরিকদের আর্থিক সহায়তার আশ্বাস জাস্টিন ট্রুডোর

Slider জাতীয় টপ নিউজ সারাবিশ্ব

করোনা নিয়ে চারদিকে আতঙ্ক। দেশে দেশে ব্যবসা-বাণিজ্য বন্ধ, লকডাউন বা অবরুদ্ধ হয়ে আছে সব, কার্যত অচল হয়ে আছে পৃথিবী। এতে অর্থনীতিতে বড় রকমের ধস নামবে বলে পূর্ব সতর্কতা দিয়েছেন অর্থনীতিবিদরা। ফলে দেশে দেশে সরকার কিভাবে সেই আর্থিক ধস থেকে তার নিজের দেশকে রক্ষা করা যাবে তার পরিকল্পনা হাতে নিয়েছে। এমনই এক প্রেক্ষাপটে দাঁড়িয়ে নাগরিকদের অভয় দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তিনি দেশের নাগরিকদের বলেছেন, ঘর ভাড়া দেয়া নিয়ে কারো উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। নিত্যপ্রয়োজনীয় জিনিস কিনতে হবে অথবা শিশুর পরিচর্যা করতে হবে- এর কিছু নিয়েই উদ্বিগ্ন হবেন না। তার ভাষায়, কানাডার নাগরিকদের আমরা আর্থিক সহায়তা দিয়ে সাহায্য করবো।
তাই সামনের দিনগুলোর জন্য কানাডা সরকার বড় ধরনের আর্থিক প্রণোদনামূলক প্যাকেজ চালু করবে। নোভেল করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নিজের দেশের মানুষকে এভাবে অভয় দিয়েছেন তিনি। শুক্রবার তার বাসভবনের বাইরে এক সংবাদ সম্মেলনে জনগণের পাশে থাকার এমন প্রত্যয় ব্যক্ত করেন ট্রুডো। এ খবর দিয়েছে কানাডার অনলাইন গ্লোবাল নিউজ।

করোনা ভাইরাস মোকাবিলায় কানাডার কর্মকর্তারা নতুন নতুন পদক্ষেপ নিয়েছে এবং ভ্রমণ বিষয়ক নির্দেশনা জারি করেছে। প্রমোদতরীর ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ১০০ কোটি ডলারের প্যাকেজ ঘোষণা করেছে অটোয়া রাজ্য। স্ত্রী সোফি গ্রেগোরি ট্রুডোর করোনা ভাইরাস ধরা পড়ার পর ১৪ দিনের জন্য ট্রুডো দম্পতি আইসোলেশনে রয়েছেন। তবে তার স্ত্রীর সংক্রমণ হালকা। ট্রুডো করোনামুক্ত রয়েছেন। নাগরিকদের তিনি বলেছেন, উদিœগ্ন হবেন না। আপনাদের স্বাস্থ্য, পরিবারের স্বাস্থ্য, আপনার চাকরি বা কাজ, আপনার সঞ্চয়, কিভাবে বাসা ভাড়া দেবেন, স্কুল বন্ধ থাকায় বাচ্চার পড়াশোনা নিয়ে উদ্বিগ্ন হবেন না। আমি জানি বিশ্ব অর্থনীতিতে এক অনিশ্চয়তা নিয়ে আপনারা উদ্বিগ্ন। আপনাদেরকে আর্থিক ক্ষতি থেকে রক্ষা করতে ব্যবস্থা নেয়া হয়েছে। অর্থমন্ত্রী এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে অব্যাহতভাবে যোগাযোগ রক্ষা করে চলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *