সাগর-রুনি হত্যার বিচার ও মানবজমিন এর বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার চেয়ে ডিআরইউ’র স্মারক লিপি

Slider জাতীয় বিনোদন ও মিডিয়া


ঢাকা: সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি। একই সঙ্গে মানবজমিন এর বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

আজ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান কামালকে স্মারকলিপি দেয়ার সময় ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনটি প্রথম থেকেই সাংবাদিক সমাজ মেনে নেয়নি। একইসাথে এই আইনের মাধ্যমে ভবিষ্যতে কোনো সাংবাদিকের বিরুদ্ধে মিথ্যা ও হয়রানিমূলক মামলা যাতে দায়ের করা না হয়, সেজন্য আপনার (স্বরাষ্ট্রমন্ত্রী) প্রত্যক্ষ সহযোগিতা আশা করছি।

এর আগে ডিআরইউ চত্ত্বরে এক প্রতিবাদ সমাবেশ শেষে সাগর-রুনী হত্যার বিচারসহ সাংবাদিক নির্যাতন বন্ধ, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল ও সাংবাদিকদের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি ডিআরইউ চত্বর থেকে যাত্রা করে প্রেসক্লাব হয়ে সচিবালয়ের সামনে পৌঁছালে পুলিশ বাধা দেয়। সেখানে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে ঘেরাও কর্মসূচির সমাপ্তি ঘোষণা করেন ডিআরইউ সভাপতি রফিকুল ইসলাম আজাদ। পরে তিনি সাংবাদিক নেতৃবৃন্দদের নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান করেন। স্বারকলিপিটি পাঠ করে শোনান ডিআরইউর সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী।

স্মারকলিপি প্রদানের পর উপস্থিত প্রতিনিধি দলের উদ্দেশ্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার সাগর-রুনী হত্যাকাণ্ডের বিচারের জন্য খুবই আন্তরিক। মামলাটি এখন র‌্যাব তদন্ত করছে। তারা ডিএনএ টেস্টের মাধ্যমে কিছু আলামতও পেয়েছে। সেই সূত্র ধরে র‌্যাব কাজ করছে। একইসাথে মন্ত্রী পেশাদার সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা মামলায় যাতে কেউ বিনা অপরাধে হয়রানির শিকার না হন সে বিষয়টিও দেখবেন বলে জানান। ডিআরইউয়ের পক্ষ থেকে তিন দফার স্বারক লিপির মধ্যে রয়েছে, হত্যাকাণ্ডের ৮ বছরেও চার্জশিট দিতে না পারার কারণ তদন্ত এবং দ্রুততম সময়ে এই মামলার চার্জশিট দিয়ে বিচার কাজ সম্পন্ন করা।

এরআগে ডিআরইউ চত্ত্বরের সমাবেশে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ডিইউজে সভাপতি (একাংশ) কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, ডিইউজের সহ-সভাপতি রাশেদুল হক, ক্র্যাব সাধারণ সম্পাদক আসাদুজ্জমান বিকু, ডিআরইউর দপ্তর সম্পাদক মো: জাফর ইকবাল, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, কার্যনির্বাহী সদস্য কামরুজ্জমান বাবলু ও সায়ীদ আব্দুল মালিক প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *