এসএসসি ও সমমানের পরীক্ষায় বসেছে সাড়ে ২০ লাখ শিক্ষার্থী

Slider জাতীয় সারাদেশ


ঢাকা: দেশজুড়ে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল ১০টায় এসএসসির বাংলা প্রথমপত্র এবং দাখিলের কুরআন মাজিদ ও তাজবিদ শিক্ষার মাধ্যমে শুরু হয় এবারের পরীক্ষা। এ পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরুর কথা থাকলেও তা সম্ভব হয়নি ঢাকার দুই সিটি নির্বাচনের কারণে। সরস্বতী পূজার জন্য গত ৩০ জানুয়ারির নির্বাচন পিছিয়ে ১ ফেব্রুয়ারি করা হয়। একই সঙ্গে এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে দেওয়া হয়।

এবারের এসএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত নেওয়া হবে ব্যবহারিক পরীক্ষা। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা ১ মার্চ পর্যন্ত চলবে। এরপর ৮ মার্চের মধ্যে শেষ হবে ব্যবহারিক পরীক্ষা।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৪৫ হাজার ৭৫২ জন। এদের মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ ছাত্রী। এ পরীক্ষা অনুষ্ঠানে ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্য ৩ হাজার ৫১২টি কেন্দ্র বসানো হয়েছে।

আগের বছরের মতো এবারও প্রতিটি পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীর দেরি হলে তার বিস্তারিত তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *