বঙ্গোপসাগরে আটক ১৭৮ ভারতীয় জেলেকে পুশব্যাক

Slider ফুলজান বিবির বাংলা

 

images

 

বাগেরহাট: বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশে অনুপ্রবেশ করে বিভিন্ন সময়ে মাছ শিকারকালে আটক ১৭৮ জন ভারতীয় জেলেকে পুশব্যাক করা হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) ভোর ৬টায় বাগেরহাটের মংলা থেকে ১৪টি ট্রলারসহ ১৭৮ জেলে ভারতের উদ্দেশে যাত্রা শুরু করেন।

এরআগে আদালত ও দুই দেশের আইনি প্রক্রিয়া শেষে মঙ্গলবার (১২ জানুয়ারি) দুপুরে বাগেরহাট কারা কর্তৃপক্ষ ১৭৮ জন ভারতীয় জেলেকে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব রমাকান্ত গুপ্তের কাছে হস্তান্তর করে।

২০১৫ সালের বিভিন্ন সময় নৌবাহিনী সুন্দরবন সংলগ্ন সাগরের বাংলাদেশ জলসীমা থেকে ১৪টি মাছধরা ট্রলার ও এ জেলেদের আটক করে।

ভারতীয় জেলেদের মহাজন কলিঙ্গ দাস (৫৫) মোবাইল ফোনে  জানান, ১২ জানুয়ারি সন্ধ্যায় তাদের মংলা থানায় আনা হয়। বুধবার দুপুরে মংলা থানা পুলিশের হেফাজতে থাকা মাছ ধরা সরঞ্জাম ও ১৪টি ফিশিং ট্রলার তাদের বুঝিয়ে দেওয়া হয়।

তারা সঞ্জয় শামন্ত (৩২) নামে ভারতের এক জেলের মৃতদেহ নিয়ে যাচ্ছেন। সঞ্জয় শামন্ত ভারতের দক্ষিণ চব্বিশ পরগোনা জেলার কাকদ্বীপ এলাকার প্রফল্ল শামন্তের ছেলে। গত বছরের ২৮ সেপ্টেম্বর ৫টি ট্রলারসহ ৬১ জেলের সঙ্গে সঞ্জয় শামন্তকে আটক করে নৌবাহিনী। আটকের পর তাদের মংলায় আনার পথে ভয়ে গলায় গামছা পেঁচিয়ে আত্মহত্যা করেন শামন্ত। তার মরদেহ খুলনা মেডিকেল কলেজের হিমঘরে রাখা ছিল।

মংলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ লুৎফর রহমান পুশব্যাকের বিষয়টি নিশ্চিত করে বলেন, কোস্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা ১৪টি ট্রলারসহ ভারতীয় জেলেদের বাংলাদেশের জলসীমা পার করে দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *