উপজেলা আওয়ামীলীগের বড় পদে নতুন মুখ বর্তমানরাও আশাবাদী

Slider গ্রাম বাংলা


রাতুল মন্ডল শ্রীপুর: শত জল্পনা-কল্পনা শেষে আগামী ১৪ ডিসেম্বর শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সম্মেলন।

উপজেলা আওয়ামীলীগের সম্মেলনকে ঘিরে বিভিন্ন পর্যায়ের নেতা কর্মীদের মধ্যে চলছে আলোচনা নেতৃত্বে কারা আসতে পারে এ নিয়ে দলীয় নেতাকর্মীদের মধ্যে আলোচনার অন্ত নেই। জল্পনা-কল্পনার সঙ্গে চলছে চুলচেড়া বিশ্লেষণ।

আওয়ামীলীগের দায়িত্বশীল সূত্র বলছে কমিটির প্রধান পদ পদবীতে আসতে যাচ্ছে বেশ কিছু নতুন মুখ। দলে এবার বিতর্কিতদের বাদ দিয়ে নবীন নেতৃত্ব আনতে যাচ্ছে আওয়ামী লীগ, সেই হিসেবে এবার শ্রীপুর উপজেলার সম্মেলনের মধ্যে দিয়ে ব্যাপক রদবদল হতে যাচ্ছে। সাবেক ছাত্রনেতা ও তরুণ আওয়ামী লীগ নেতাদের দলীয় পদে আসার আবাস পাওয়া যাচ্ছে।

আওয়ামীলীগের দলীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি ৭০ বছর পার হওয়া আওয়ামী লীগ দলের সাংগঠনিক কাঠামোর মধ্যে তরুণ ও যোগ্য নেতৃত্ব আনার চিন্তা-ভাবনা উপজেলা থেকেই শুরু করেছে। দলের আগামী জাতীয় সম্মেলনের আগে মেয়াদোত্তীর্ণ উপজেলা সম্মেলনকে আওয়ামীলীগের মাইল ফলক হিসেবে দেখছেন নীতিনির্ধারকেরা।

উপজেলার আওয়ামিলীগের নতুন নেতৃত্ব নিয়ে আওয়ামী লীগের দায়িত্বশীল সূ্ত্র বলছে, বাংলাদেশ আওয়ামী লীগ একটি আদর্শিক দল। আওয়ামীলীগ করতে গেলে সবাইকে আদর্শিক হতে হবে। আদর্শ ধারণ করে লালন এবং পালন করতে হবে। দলে যারা নতুন আসবে তাদের উচিত দেশকে ভালবেশে মানুষের কল্যাণে রাজনীতি করা।

দলীয় সূত্র জানায়, আওয়ামী লীগের উপজেলা সম্মেলনের মাধ্যমে কমিটিতে আসতে পারে কিছু নতুন মুখ। দলের বিগত কয়েকটি সম্মেলনের প্রক্রিয়া অনুসরণ করে নতুনদের নেতৃত্বে নিয়ে আসার গুঞ্জন শুনা যাচ্ছে। তাদের দেয়া হবে গুরুত্বপূর্ণ দায়িত্ব।আওয়ামীলীগের একাধিক গুরুত্বপূর্ণ সূত্র বলছে আগামী ১৪ ডিসেম্বরের উপজেলা সম্মেলনে দলের দুটি বড় পদসহ প্রায় সকল পদে আসতে পারে নতুন মুখ।

দলীয় সূত্র মতে শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের প্রথম সভাপতি সালেহ আহামেদ মন্ডল ছিলেন অল্প সময়ের জন্য।

এরপর থেকে শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. শামসুল আলম প্রধান ১৯৮৯ সালে প্রথম আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর পর থেকে টানা ত্রিশ বছর শ্রীপুর উপজেলা আওয়ামীলীগ পরিবারের অবিভাবকের দায়িত্ব পালন করেন।

শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের বর্তমান সভাপতি এড. শামসুল আলম প্রধানের কাছে আগামী সম্মেলনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দুই যুগের বেশী সময় ধরে শ্রীপুর উপজেলা আওয়ামীলীগ পরিবারকে বুকের মধ্যে আগলে রেখেছি, আওয়ামীলীগের দুঃসময়ে একদিনের জন্যও রাজ পথ থেকে সরে যায়নি, আমার বিশ্বাস আগামী সম্মেলনে আবারও আমাকে উপজেলা আওয়ামীলীগের এই গুরু দায়িত্ব অর্পণ করবেন জেলা আওয়ামীলীগ।

দীর্ঘ সময় সাধারণ সম্পাদকের দায়িত্বে থাকা আরেকজন হলেন, মোস্তাফিজুর রহমান বুলবুল, তিনিও দুই যুগের বেশী সময় ধরে শ্রীপুর উপজেলা আওয়ামীলীগ পরিবারকে এক ছাতার মধ্যে আগলে রেখেছেন, কিন্তু বর্তমানে শারিরীক অসুস্থতা দরুন বেশ কয়েক মাস যাবৎ বিদেশে চিকিৎসার জন্য রাজনীতির মাঠ থেকে দূরে রয়েছেন। তার শূন্যস্থান পূরণ করতে সাধারণ সম্পাদক পদেও আসছেন নতুন মুখ বলছেন আওয়ামীলীগের দায়িত্বশীল সূত্র।

আওয়ামীলীগের একাধিক দায়িত্বশীল সূ্ত্র বলছে ১৪ ডিসেম্বর শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে আসছে নতুন নেতৃত্ব, সভাপতি পদে নতুন মুখ হিসেবে আলোচলায় আছেন রাজ পথের লড়াকু সৈনিক শ্রীপুর পৌরসভার চেয়ারম্যান ও গাজীপুরপুর জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান মেয়র, আনিছুর রহমান শ্রীপুর পৌরসভা প্রতিষ্ঠার পর থেকে আজ পযন্ত জনগণের ভালোবাসা আর বিশ্বাস রেখে সুনামের সাথে পৌরবাসীকে সেবা দিয়ে যাচ্ছেন।

তাই শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের তৃণমূলের নেতাকর্মীরা আগামী সম্মেলনে পৌর পিতাকেই উপজেলা আওয়ামীলীগের সভাপতি হিসেবে দেখতে চান।

শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে সভাপতি পদে আসতে চান কি না জানতে চাইলে পৌর মেয়র আনিছুর রহমান বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে, আজ পযন্ত এই পরিবারের প্রতিটি দায়িত্ব দক্ষতার সাথে পালন করেছি। দল যদি মনে করে আর আমার নেতা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রিয় সাংসদ ইকবাল হোসের সবুজ যদি আমাকে এই গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়, আমি জীবনের শেষ রক্ত বিন্দু দিয়ে হলেও দক্ষতার সাথে শ্রীপুর উপজেলা আওয়ামীলীগকে দক্ষ শক্তিশালী আওয়ামীগ গঠন করবো।

এছাড়াও দায়িত্বশীল পদে আলোচনায় রয়েছেন শ্রীপুর উপজেলা ভাইস চেয়ারম্যান মো মাহতাব উদ্দিন, মাওনা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আমির হামজা, গাজীপুর জেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক মো. কফিল উদ্দিন মন্ডল, গাজীপুর জেলা আওয়ামীলীগের ক্রীড়া সম্পাদক হুমায়ুন কবির হিমু, আওয়ামীলীগের ত্যাগী নেতা ফারুক আহমেদ মৃধা, আবুল খায়ের বিএসি, আব্দুল লতিফ, শওকত ওসমন ঢালী প্রমূখ। তাদের মধ্যে অনেকেই আসছেন শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের দায়িত্বশীল পদে।

শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সম্মেলনে ব্যপারে জানতে চাইলে গাজীপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় সাংসদ ইকবাল হোসের সবুজ বলেন, আমাদের শ্রীপুর উপজেলা আওয়ামীলীগের সম্মেলন ত্যাগী নেতাদের যথাযথ স্থানে মূল্যায়ন করা হবে। বঙ্গবন্ধুর আদর্শগত রাজনৈতিক ধারা বজায়া রেখে যারা দলকে সামনে নিয়ে যেতে পারে তাদের যথাযথ মূল্যায়ন করা হবে বলেও জানান তিনি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *