ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের হামলা

Slider রাজনীতি শিক্ষা

ঢাকা:ছাত্রদলের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর হামলা করেছে ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চ। রোববার দুপুর পৌনে ১টার দিকে হামলার ঘটনা ঘটে।

হামলায় ছাত্রদলের চার নেতাকর্মী আহত হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গত ১৯ অক্টোবর শনিবার ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলের নামে ফেসবুকের একটি অ্যাকাউন্টের বায়োতে লেখা স্ক্রিনশট ভাইরাল হয়। সেখানে লেখা ছিল ‘৭৫ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’। ওই লেখাকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছিল ক্যাম্পাসে।

ফেসবুকের ওই লেখার জন্য ছাত্রদল সাধারণ সম্পাদককে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করে ছাত্রলীগ। তবে ছাত্রদলের সাধারণ সম্পাদক দাবি করেন, তার কোনো ফেসবুক অ্যাকাউন্ট নেই এবং ওই আইডি ‘ভুয়া’।

ফেসবুক আইডির বিষয়ে ব্যাখ্যা দিতে বেলা সোয় ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলন করে ছাত্রদল।

পরে ছাত্রদল সভাপতি ফজলুর রহমান ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামলসহ নেতারা মধুর ক্যান্টিনে যান। মধুর ক্যান্টিনে আগে থেকেই অবস্থান করছিলেন ছাত্রলীগ নেতারা। ছাত্রদল নেতারা অনেকক্ষণ অপেক্ষা করেও বসার জায়গা পাচ্ছিলেন না। পরে তারা ফ্লোরে বসে পড়েন। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা ছাত্রদল নেতাকর্মীদের ওপর হামলা চালান।

ছাত্রদল নেতারা জানান, হামলায় নেতৃত্ব দেন ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ও মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল।

এসময় ছাত্রদল নেতাকর্মীরা এগিয়ে এলে সংঘর্ষ বাধে। এতে ছাত্রদলের চার নেতাকর্মী আহত হন।

আহত ছাত্রদল নেতারা হলেন- ডাকসু নির্বাচনে জিয়া হলের ভিপি পদে নির্বাচন করা তারেক হাসান মামুন, জিয়া হলের যুগ্ম-আহ্বায়ক শাহাজান শাওন, ছাত্রদল নেতা মামুন খান ও বেসরকারি বিশ্ববিদ্যালয় যুগ্ম-আহ্বায়ক ওবায়দুল্লাহ নাঈম।

এ সময় ছাত্রদলের নারী কর্মী কানেতা ইয়া লাম লাম এবং মানসুরা আলমকেও লাঞ্চিত করা হয় বলে অভিযোগ ছাত্রদল নেতাকর্মীদের।

হামলার বিষয়টি স্বীকার করে আমিনুল ইসলাম বুলবুল সাংবাদিকদের বলেন, যারা ‘৭৫ এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’ এই স্লোগান দেয় তাদের প্রতিহত করা হবে। ৭৫ এ জাতির জনক বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বিএনপির জন্ম হয়েছে।

এর আগে সাংবাদিক সমিতিতে সংবাদ সম্মেলনে ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, তার কোনো ফেসবুক আইডি নেই। অথচ সামাজিক যোগাযোগমাধ্যমে ১৬টি আইডি চালু রয়েছে। এর জন্য তিনি তেজগাঁও থানায় জিডি করেছেন। জিডি নম্বর ২৯০।

অভিযোগ করে তিনি বলেন, বায়োতে লেখা ‘৭৫ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’ লেখাটি কোনো শ্রেণি উদ্দেশ্যপ্রণোদিতভাবে ছাত্রদলকে বিতর্কিত করতে সৃষ্টি করে প্রচার করছে।

১৫ আগস্টের যে হত্যাকাণ্ড, যে মানবতাবিরোধী অপরাধ সেটি তিনি এবং তার দল কখনই সমর্থন করেন বলে জানান তিনি।

ছাত্রদলকে ঢাবি ক্যাম্পাসে অবাঞ্চিত ঘোষণা মুক্তিযুদ্ধ মঞ্চের

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডকে সমর্থন, প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি এবং মহান মুক্তিযুদ্ধকে অবমাননা করার ‘অপরাধে’ ছাত্রদলকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

রোববার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ, সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তুর্য প্রমুখ উপস্থিত ছিলেন।

এতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদলের রাজনীতি নিষিদ্ধের দাবিতে শিগগিরই উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়া হবে বলে জানানো হয়।

দাবি না মানলে মুক্তিযুদ্ধ মঞ্চ তীব্র আন্দোলন গড়ে বলে তুলবে হুঁশিয়ারি দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *