উভয়ের সম্মতিতে সেক্সের পর প্রেমিক সম্পর্ক না রাখলে অপরাধ নয় : ভারতের আদালত

Slider বাংলার আদালত

ডেস্ক: উভয়ের সম্মতিতে সেক্সের পর প্রেমিক সম্পর্ক না রাখলে অপরাধ নয় : ভারতের আদালত

প্রেমিক-প্রেমিকার উভয়ের সম্মতিতে যৌন সম্পর্ক স্থাপন হওয়ার পর প্রেমিকার সঙ্গে বিচ্ছেদ করলে তা কোনওভাবেই অপরাধ বলে ধরা হবে না। এমন রায় দিল দিল্লির হাইকোর্ট। দিল্লি হাইকোর্ট এও বলে, প্রেমিকা যদি যৌন সম্পর্কে না বলে, তাহলে যেমন তাঁর মতকে সম্মান জানানো বাধ্যতামূলক, তেমনই হ্যাঁ বলার মানে হ্য়াঁ-ই থাকবে।

জানা গেছে, ২০১৬ সালে প্রেমিকের সঙ্গে একটি হোটেলের ঘরে স্বেচ্ছায় যান এক যুবতী। সেখানে দুজনের মিলিত সম্মতিতেই যৌন সম্পর্ক স্থাপিত হয়। যুবতীর দাবি, সেই সময়ে তাঁকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস করেন প্রেমিক। কিন্তু তারপরেই তাঁর সঙ্গে সব সম্পর্ক ভেঙে দেন।

খবরে বলা হয়েছে, এরই ভিত্তিতে থানায় ধর্ষণের অভিযোগ করেন ওই যুবতী। কিন্তু পরে তাঁর কোনো অভিযোগই প্রমাণিত হয় না। মামলা গড়ায় হাইকোর্ট পর্যন্ত। তাতেও লাভ হয়নি। কারণ এই মামলার শুনানিতে অভিযুক্ত ব্যক্তিকে মুক্তি দিয়ে বিচারপতি বিভু বাখরু বলেছেন, দুই প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ স্বইচ্ছায় শারীরিকভাবে মিলিত হলে এবং পরে প্রেমিক আর সম্পর্ক রাখতে না চাইলে ভারতীয় দণ্ডবিধিতে তাঁকে কোনো ভাবেই অপরাধী বলা যাবে না।

আদালত এও জানায়, যুবতীকে যে বিয়ের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তাও তিনি প্রমাণ করতে পারেননি। এমনকি নিজের ডাক্তারি পরীক্ষা করাতেও রাজি হননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *