উপকূলে বসছে ভারতীয় ২০ রাডার, ধরা পড়বে চীনা সাবমেরিনও

Slider তথ্যপ্রযুক্তি সামাজিক যোগাযোগ সঙ্গী

ঢাকা:উপকূলে বসছে ভারতীয় ২০ রাডার, ধরা পড়বে চীনা সাবমেরিনও
বাংলাদেশ উপকূলে বিশেষ রাডার বসাচ্ছে ভারতীয় নৌবাহিনী। এজন্য দু’দেশের মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। ভারতীয় মিডিয়া জানিয়েছে, এর আওতায় বাংলাদেশের উপকূলে বসানো হবে ২০টি ভারতীয় শক্তিশালী রাডার। এতে বঙ্গোপসাগরে চীনসহ যে কোনো দেশের সামরিক উপস্থিতি সহজেই নির্ণয় করা যাবে। এমনকি সাগরের গভীর দিয়ে চলাচলকারী চীনা সাবমেরিনও এতে ধরা পড়বে।

এই ভারতীয় রাডার নেটওয়ার্কের নাম দেওয়া হয়েছে, ‘কোস্টাল সার্ভেইল্যান্স রাডার সিস্টেম ইন বাংলাদেশ’। সম্প্রতি উভয় দেশের মধ্যে এ বিষয়ে স্বাক্ষরিত একটি চুক্তির ফলে চীনের যুদ্ধজাহাজ ও সাবমেরিনের উপর নজরদারি চালাতে বাংলাদেশ উপকূলে ২০টি উচ্চক্ষমতা সম্পন্ন বিশেষ রাডার বসাচ্ছে ভারতীয় নৌসেনা। বাংলাদেশের ২০টি স্থানের পাশাপাশি পশ্চিমবঙ্গের সুন্দরবন উপকুলেও এই রাডার বসানো হবে।

এই রাডারগুলো শুধু পানির ওপর নয়, গভীর সমুদ্রের অতলেও নজরদারি চালাতে সক্ষম। ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, রাডার নেটওয়ার্ক চালুর পরে ২০টি রাডারে যে ছবি ধরা পড়বে তা সরাসরি ভারতের নৌবাহিনীর সদর দপ্তরের সমর-বিশেষজ্ঞদের কাছে চলে আসবে।

এর আগে মরিশাস, শ্রীলঙ্কা, সিসিলি এবং মালদ্বীপেও একই ধরনের রাডার বসিয়ে নিজের প্রতিরক্ষাকে মজবুত করে চীনকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে ভারত।

২০১৫ সালেই প্রথম ভারতের পক্ষ থেকে চট্টগ্রাম, মংলা বন্দর-সহ বাংলাদেশ উপকূলে এই রাডার বসানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু দেশে বিরূপ প্রতিক্রিয়ার আশঙ্কায় সেই সময় সরকার পরে বিষয়টি বিবেচনা করে দেখার আশ্বাস দেন। এছাড়াও চীনকেও তখন চায়নি ঢাকা। তবে বিগত কয়েক বছরে অনেকটাই পাল্টেছে পরিস্থিতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *