বেড়েছে ব্রয়লার মুরগির দাম, কমেছে সবজির

কৃষি, পরিবেশ ও প্রকৃতি

image_111702_0বাজারে বেড়েছে ব্রয়লার মুরগির দাম। গত সপ্তাহে ১২৫ টাকায় বিক্রি হলেও এখন এর দাম ১৫ টাকা বেড়ে দাঁড়িয়েছে ১৪০ টাকা। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বলছে, বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১২০ থেকে ১৩৫ টাকা। তবে পাড়া-মহল্লার দোকানে তা বিক্রি হচ্ছে ১৪৫ টাকা কেজি দরে। বেড়েছে পেঁয়াজ, খোলা সয়াবিন তেল ও ডালের দাম। তবে এ সময়ে আদা ও আলুর দাম কমেছে বলে জানিয়েছে টিসিবি। সবজির দামও নিম্নমুখী।

রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি বেগুন ৩০ টাকায় বিক্রি হচ্ছে। সিম বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে। এ ছাড়া গাজর ৩০ থেকে ৪০ টাকা, পটল ৩০ টাকা, নতুন আলু ২৫ থেকে ২৮ টাকা, শালগম ৩০ টাকা, করলা ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতি কেজি মুলা বিক্রি হচ্ছে ১২ টাকায়। শসার দাম রাখা হচ্ছে ৪০ টাকা পর্যন্ত। বরবটি ৬০ টাকা ও পেঁপে ১৫ টাকা কেজি দরে বিক্রি হতে দেখা গেছে।

বাজারে আকারভেদে প্রতিটি ফুলকপি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। বাঁধাকপির দাম রাখা হচ্ছে ১০ থেকে ১৫ টাকা। প্রতিটি লাউ বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩৫ টাকায়। এর বাইরে প্রতি আঁটি পালংশাক ৫ টাকা, লাউশাক ২০ টাকা, লালশাক ৫ টাকায় বিক্রি হচ্ছে।

শুক্রবার বাজারে প্রতি কেজি দেশি রসুনের দাম ছিল ৯০ টাকা। চীন থেকে আমদানি করা রসুন বিক্রি হয়েছে ৮০ টাকা কেজি দরে। কেজিতে দুই টাকা বেড়ে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকায়। দেশি পেঁয়াজের দাম রাখা হচ্ছে ৪৫ টাকা। প্রতি কেজি দেশি আদা ১২৫ টাকা ও আমদানি করা আদা ১৮০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *