কাশ্মীরে সীমিত যোগাযোগ ও আটক নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

Slider সারাবিশ্ব


ডেস্ক: সম্প্রতি শেষ হওয়া জি-সেভেন সম্মেলনে কাশ্মীর ইস্যু নিয়ে ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। মূল সম্মেলনের ফাঁকে করা এক ব্যক্তিগত বৈঠক শেষে মোদিকে ইঙ্গিত করে ট্রাম্প বলেছিলেন, প্রধানমন্ত্রী পুরোদমে বিশ্বাস করেন যে, তিনি কাশ্মীর পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখেছেন। আমি নিশ্চিত তারা (ভারত-পাকিস্তান) ভাল কিছু করবে। ওই বক্তব্যের এক তিন দিনের মাথায় কাশ্মীরে অব্যাহত যোগাযোগ সীমাবদ্ধতা ও বিরোধীদের আটকের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। এ খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম।

খবরে বলা হয়, সোমবার ফ্রান্সের প্যারিসে মোদির সঙ্গে বৈঠক শেষে কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের মধ্যে ফের মধ্যস্ততার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। তবে কাশ্মীর ইস্যুতে ট্রাম্পের সহায়তা চান কিনা এমন প্রশ্নের জবাবে মোদি জানিয়ছিলেন, কাশ্মীর পাকিস্তান ও ভারতের মধ্যকার বিষয়। তিনি বলেন, এটা দ্বিপাক্ষিক ইস্যু। আমরা আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে বের করতে পারবো।

ওই বৈঠক শেষ হওয়ার তিন দিনের মাথায় মার্কিন কর্মকর্তারা কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমরা অঞ্চলটিতে জনগণ আটক ও যোগাযোগ সীমাবদ্ধতা অব্যাহত থাকা নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন। বিবৃতিতে, ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করায় যারা আক্রান্ত হয়েছে তাদের মানবাধিকার নিশ্চিত করতে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে এটাও বলেছে যে, কাশ্মীরে স্বাভাবিক রাজনৈতিক পরিস্থিতি ফিরিয়ে আনার ব্যাপারে মোদির দেয়া বিবৃতিকে স্বাগতম জানায় তারা।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবৃতিটি উদ্ধৃত করে জানান, যুক্তরাষ্ট্র সকল পক্ষকে লাইন অব কন্ট্রোল সংলগ্ন এলাকায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার আহ্বান জানিয়েছে। যাতে কোনো ক্রস-বর্ডার সন্ত্রাসবাদ সৃষ্টি না হয়। উল্লেখ্য, লাইন অব কনট্রোল হচ্ছে কাশ্মীরে ভারত-পাকিস্তানের মধ্যকার সীমান্তরেখা। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, কাশ্মীরের পরিস্থিতির ওপর নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *