‘বঙ্গবন্ধুর মতো একজন নেতা পেয়েছি বলে আমরা ভাগ্যবান’

Slider জাতীয়


ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাঙালি জাতি ভাগ্যবান, কারণ বঙ্গবন্ধুর মতো একজন মহান নেতাকে পেয়েছিল। পৃথিবীতে খুব কম সংখ্যক ব্যক্তি আছেন দেশের জন্য যাদের ত্যাগ এতো বেশী। তাঁর জন্যই আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করতে পেরেছি। তিনি বাংলাদেশের জন্য যা যা দরকার সবই করেছেন।

আজ মঙ্গলবার ঢাকার সিরডাপ মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পানি সম্পদ মন্ত্রণালয় আয়োজিত আলোচনাসভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু মাত্র ৫৬ বছর জীবিত ছিলেন। তার মধ্যে প্রায় ১৪ বছর জেলে কাটিয়েছিলেন মানুষের ভোট এবং ভাতের অধিকার আদায়ের জন্য। তিনি ছাত্রকাল<a থেকে মানুষের অধিকার আদায়ে সোচ্ছার ছিলেন। ছাত্রাবস্থায় ৪র্থ শ্রেণির কর্মচারীদের অধিকার আদায়ের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়েছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতা লাভের মাত্র দুই মাসের মধ্যে বিদেশি সৈন্যদের দেশে পাঠাতে সক্ষম হয়েছিলেন। জাতির জনক ছিলেন পৃথিবীর বিখ্যাত কূটনৈতিক। পৃথিবীতে খুব কম সংখ্যক দেশ বাংলাদেশের মতো এতো কম সময়ে অধিক সংখ্যক দেশের স্বীকৃতি পেয়েছিল। এটা সম্ভব হয়েছিল বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বের কারণে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাঙালি তাঁকে পছন্দ করত, তাই সারা দেশ তাঁর এক আঙ্গুলের হুকুমে চলত। বঙ্গবন্ধু অমহযোগ আন্দোলনের ডাক দিলে স্বল্প সংখ্যক পাকিস্তানের দালাল ছাড়া সবাই তা পালন করেছি। তিনি ছিলেন আত্মবিশ্বাসে বলিয়ান। প্রধানমন্ত্রী শেখ বাংলাদেশকে ও বাঙালিকে তাঁর বাবার মতো চেনেন।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল সরকারকে মানুষের দোর গোড়ায় পৌঁছে দেওয়া। তাঁর দৌহিত্র সজিব ওয়াজেদ জয় সেবাকে মানুষের দোর গোঁড়ায় পৌঁছে দেওয়া এবং সেবাকে সহজ করার জন্য ডিজিটাল সিস্টেম চালু করেছেন।

পানি সম্পদ মন্ত্রণালয়র সচিব কবির বিন আনোয়ারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা রাখেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ও পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *