‘বাজেট অধিবেশনে হুইলচেয়ারে মুহিত

Slider রাজনীতি


ঢাকা: গত বছরের বাজেট নিজে পেশ করেছেন আর এবারের বাজেট অধিবেশনে অংশ নিতে বৃহস্পতিবার বিকেলে হুইলচেয়ারে সংসদের ভিআইপি গ্যালারিতে প্রবেশ করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাজেট পেশের পর সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়ায় তিনি এবারের বাজেট উপস্থাপনের ধরনকে অভিনব এবং কর আদায় সম্ভব হলে প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন সম্ভব বলে মন্তব্য করেছেন।

সংসদে বসেই বাজেট অধিবেশন প্রত্যক্ষ করেন আবুল মাল আবদুল মুহিত। বাজেট বক্তৃতা শুনে বের হওয়ার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দেশে করদাতার সংখ্যা কম। এটা যদি পরিবর্তন করতে পারে, তাহলে এই বাজেট বাস্তবায়ন অবশ্যই সম্ভব। মুহিত বলেন, উপস্থাপন অত্যন্ত সুন্দর। এক ঘণ্টার মধ্যে সবকিছু হয়ে গেছে। এটাই সবচেয়ে মজার বিষয়। সাধারণত মন্ত্রীরা প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাজেট পেশ করেন। এবার প্রধানমন্ত্রী পেশ করেছেন। নতুন একটি প্রথার সৃষ্টি হলো।

মুহিত ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময়ে একটানা ১০টি বাজেট পেশ করেন তিনি। এ ছাড়া এরশাদ সরকারের অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরে দু’বারসহ সর্বমোট ১২ বার বাজেট পেশ করার অনন্য রেকর্ড গড়েন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *