লোহমর্ষক হামলার ভিডিওটি না দেখার পরামর্শ মনোবিদের

Slider বাংলার মুখোমুখি


ডেস্ক:নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলার ঘটনায় যে ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে তা না দেখার পরামর্শ দিয়েছেন দেশটির মনোরোগ বিশেষজ্ঞ ড. ইয়ান ল্যামবি। কারণ ভিডিওটি মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশেষ করে শিশুদের এই ভিডিও থেকে দূরে রাখার পরামর্শ দিয়েছেন তিনি।

শুক্রবার দুপুরের ঘটনাটির পর নিজের টুইটার অ্যাকাউন্টে এক বার্তায় খ্যাতনামা এই মনোবিদ বলেন, ভিডিওটি দেখবেন না। এটি দেখে কোনো লাভ হওয়ার বদলে আপনাকে ট্রমাক্রান্ত করবে। সন্ত্রাসীর পৈশাচিক আনন্দ একেবারে ভয়াবহ।
ভিডিওটি দেখার ফলে মানসিক যে প্রতিক্রিয়া হতে পারে তা তুলে ধরে ইউনিভার্সিটি অব অকল্যান্ডের সহযোগী অধ্যাপক ল্যামবি বলেন, উদ্বেগ কাজ করবে, ঘর থেকে বেরোতে মন চাইবে না, দৈনন্দিন কাজে আগ্রহ চলে যাবে এবং ঘুম ব্যাহত হবে, যাতে মানিয়ে নেয়া যাবে না নিজেকে।

ভিডিওটি বিশেষ করে শিশুদের ভোগাবে বলে সতর্কতা দিয়ে তিনি বলেন, এই ঘটনায় শিশুদের ঘুম ব্যাহত হবে। অন্ধকার দেখলেই ভয় পাবে এবং খাবার খেতে চাইবে না। তাই তাদের স্বাভাবিক করার জন্য সবচেয়ে ভালো মানসিক সহায়তা দিতে হবে।

উল্লেখ্য আজ দুপুরে জুম্মার নামাজের সময় সেন্ট্রাল ক্রাইস্টচার্চের আল নুর ও লিনউড মসজিদে বন্দুকধারীদের হামলায় ৪৯ জন নিহত হন। হামলার এই দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে এই ভিডিওটি টুইটার ও ফেসবুক কর্তৃপক্ষ তাদের মাধ্যম থেকে তুলে নিতে শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *