কুমিল্লায় আলুর সাথে ভুট্টা চাষ

Slider গ্রাম বাংলা

কুমিল্লায় জনপ্রিয় হচ্ছে আলুর সাথে ভুট্টা চাষ। এতে কম জমিতে কম সময়ে কৃষক দুই রকমের ফসল পাচ্ছেন। কুমিল্লার বিভিন্ন উপজেলায় কৃষকরা আলু চাষের শেষ দিকে ভুট্টার বীজ বুনছেন। আলুর জমিতে দেয়া সার দিয়ে ভুট্টার চাষ করতে পারছেন।

কুমিল্লা জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্র জানায়, কুমিল্লার বিভিন্ন উপজেলায় আলু ও ভুট্টার ভালো ফসল হয়। তবে এক সাথে এগুলো চাষ করায় কৃষকরা আরো বেশি লাভ পাচ্ছেন। কুমিল্লা জেলায় আলুর চাষ হয়েছে ১২হাজার হেক্টর জমিতে।

ভুট্টার চাষ হয়েছে ১০হাজার ১৭০ হেক্টর জমিতে। কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার কুন্দার ঘোড়া গ্রামে আলুর সাথে ভুট্টার চাষ করতে দেখা গেছে।
কৃষক শরীফুল আলম জানান,তিনি আড়াই বিঘা জমিতে আলু ও ভুট্টার চাষ করেছেন।
আলু তোলার সময় ৯০দিন। আলুর বয়স ৬০ দিন হওয়ার পর ভুট্টার বীজ বুনে দেন। এখন আলু তুলে ফেলেছেন। আড়াই বিঘা জমিতে খরচ হয়েছে ৭০হাজার টাকা। আলু বিক্রি করবেন এক লাখ ৩০হাজার টাকার উপরে। এদিকে ভুট্টা গাছ বড় হচ্ছে। ভুট্টার জন্য নতুন করে জমি চাষ বা সার দিতে হয়নি। এই ভুট্টা খেতে ৫০হাজার টাকার ভুট্টা পাবেন। বীজ ছাড়া যার পুরোটাই লাভ বলা যায়।

স্থানীয় গলিয়ারা ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিদা খানম বলেন, কম সময়ে কম খরচে বেশি লাভ পাওয়ায় কৃষকরা এক সাথে আলু ও ভুট্টা চাষে মনোযোগী হচ্ছে। এই এলাকার কুন্দার ঘোড়া,নোয়াপাড়া ও নলকুড়িতে আলু ও ভুট্টার চাষ হচ্ছে। এখানে ডায়মন্ড জাতের আলুর চাষ করা হয়। ভুট্টার জাত সুপার শাইন ২৭৬০ চাষ করা হয়। ফসল উৎপাদনে কৃষি বিভাগ কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *