সাংবাদিকদের বাইক ব্যবহারে নিষেধাজ্ঞায় ডিআরইউ’র উদ্বেগ

Slider ঢাকা

ঢাকা: নির্বাচনের খবর সংগ্রহে সাংবাদিকদের বাইক ব্যবহারে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞায় উদ্বেগ জানিয়েছে ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ)। সোমবার (২৪ ডিসেম্বর) রাতে এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়েছে।
নির্বাচন কমিশন এক নীতিমালায় বলেছে, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাংবাদিক ও পর্যবেক্ষকরা নির্বাচন কমিশনের অনুমোদিত এবং অনুমোদনসূচক স্টিকারযুক্ত যানবাহন ব্যবহার করতে পারবেন। তবে মোটরসাইকেল ব্যবহারের জন্য কোনও স্টিকার ইস্যু করা হবে না।

ডিআরইউর বিবৃতিতে বলা হয়, নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত প্রথা ও রেওয়াজবিরোধী। কারণ, অতীতের সব নির্বাচনে সাংবাদিকরা নির্বাচন কমিশনের সরবরাহ করা স্টিকার মোটর সাইকেলে লাগিয়ে তাদের নির্বাচনি দায়িত্ব পালন করেছেন।

এতে বলা হয়, নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে মাঠপর্যায়ে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। নির্বাচনের সব খবর সাধারণ মানুষের কাছে সরবরাহ করেন। এ জন্য নির্বাচনের মাঠে সাংবাদিকদের অবাধ যাতায়াত নিশ্চিত করা প্রয়োজন। আর তাদের অবাধ ও নির্বিঘ্ন যাতায়াতের প্রধান ও সহজ বাহন বাইক বা মোটর সাইকেল। এ অবস্থায় মোটর সাইকেলের জন্য স্টিকার সরবরাহ না করার সিদ্ধান্ত সাংবাদিকদের পেশাগত দায়িত্বকে বিঘ্নিত ও ব্যাহত করবে।

ডিআরইউর বিবৃতিতে মোটর সাইকেলের অনুকূলে স্টিকার বরাদ্দের জন্য নির্বাচন কমিশনের কাছে জোর দাবি জানিয়েছে।

এর আগে গতকাল রবিবার (২৩ ডিসেম্বর) রিপোর্টাস ফোরাম ফর ইলকেশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফডি) এক বিবৃতিতে বাইক ব্যবহারে নিষেধাজ্ঞা বাতিলের অনুরোধ জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *