কুয়াকাটায় পুণ্যার্থীদের ঢল, শেষ হল রাস মেলা

Slider গ্রাম বাংলা

জাগতীক পাপ মোচনের আশায় লাখো পুণ্যার্থী ভক্ত সমাগমে সমুদ্র সৈকত কুয়াকাটায় পুণ্যস্নানের মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহত্তম উৎসব রাস মেলা। আজ ঊষালগ্নে রাস স্নান শুরু হয়ে সকাল ৯টায় শেষ হয়।

এই উৎসবকে ঘিরে দু’দিন আগ থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে কুয়াকাটায় আসতে শুরু করে পুণ্যার্থী-ভক্তরা।
সাগরকন্যা কুয়াকাটা সমূদ্র সৈকতে আগত পুণ্যার্থী-ভক্তরা রাস পূর্ণিমা তিথিতে মধ্যরাতে নাম সংকীর্তন, পূজার্চনা, পদাবলী কীর্তন শেষে ঊষালগ্নে করেন পূণ্যস্নান। ধর্মীয় আচার অনুষ্ঠানের মাঝে ভক্তদের আনন্দ দিতে গান পরিবেশন করেন দেশ বরেন্য কন্ঠশিল্পী ক্লোজ আপ ওয়ান তারকা প্রিয়ংকা বিশ্বাস, লায়লা আক্তার ও ছোট নকূল।

গতকাল বৃহস্পতিবার বিকেলে অধিবাসের মধ্য দিয়ে শুরু হয় রাস উৎসবের আনুষ্ঠানিকতা। সন্ধ্যায় এ উৎসব ও মেলার উদ্বোধন করেন বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস। কুয়াকাটা শ্রী শ্রী রাধা কৃষ্ণ মন্দিরের সভাপতি ও কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক কাজী আলমগীর ও কুয়াকাটা পৌর মেয়র আবদুল বারেক মোল্লা।

মেলাকে ঘিরে কুয়াকাটা এখন হাজার হাজার পুণ্যার্থীর পদচারণায় মুখর। বসেছে গ্রামীণ মেলা। গতকাল ভরা পুর্ণিমায় মধ্যরাত থেকে এখানে শুরু হয়েছে পূণ্যস্নান।

হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাস- সমুদ্র স্নানের মাধ্যমে জাগতিক পাপ মোচন হয় আর পূর্ণ হয় মনের বাসনা। তাই প্রতিবছর তারা রাস উৎসবে অংশ নিয়ে সমুদ্র স্নান করে এ উৎসব পালন করে থাকেন। এবারের রাস মেলায় কুয়াকাটায় আগত পুণ্যার্থী-ভক্ত ও পর্যটকদের উপচে পরা ভীড়ে পর্যটন এলাকার হোটেল মোটেল দুই দিন ধরে কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়।
রাস পূর্ণিমায় পুণ্যার্থী ও পর্যটকদের উপচে পড়া ভীড়ে সাগর সৈকত পর্যটন কেন্দ্র কুয়াকাটার বীচে ঊষা লগ্ন থেকে ভক্তদের যেন রব উঠে পাপ মোচন ও পুণ্য লাভের আশায়। কেউ কেউ আবার বিভিন্ন রোগ-শোক ধর্মীয় রীতি অনুয়ায়ী মানত করা পূজা-অর্চনা সম্পন্ন করে পুরোহীত আনেন সাগর সৈকতে। মোমবাতি প্রজ্জ্বলন, ধান-দুর্বা ও বেল পাতা সমুদ্র জলে অর্পণ করে গঙ্গাস্নান সম্পন্ন করেন পুন্যার্থীরা। স্নান শেষে পিতৃপুরুষের আত্মার শান্তি কামনায় প্রার্থণা করেন তারা।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও কুয়াকাটা রাস মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক কাজল বরন দাস জানান, প্রতিবছরের ন্যায় এবারের রাস স্নান ও মেলা সু-শৃংঙ্খলভাবে পালিত হয়েছে। শুধু হিন্দুরাই নয় এখানে অনুষ্ঠান উপভোগ করতে এসেছেন দেশ বিদেশের জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে বহু মানুষ। রাতভর ভক্তবৃন্দ হরিনাম কির্তন, পালা গানসহ নানান পূঁজার্চনা আর আচার অনুষ্ঠান উপভোগ করে ঊষালগ্নে গঙ্গাস্নান করেছেন। ১৯২৭ কুয়াকাটা সেবাশ্রম প্রতিষ্ঠাকালীন থেকেই রাসস্নান উৎসব উদযাপিত হয়ে আসছে। রাস পূর্ণিমা উপলক্ষে এ বছর লাখ ভক্তবৃন্দ কুয়াকাটায় এসেছেন। প্রায় দুইশ বছর ধরে পূর্ণিমা তিথিতে এ রাসলীলা উৎসব ও মেলা চলে আসছে। দ্বা

পটুয়াখালীর জেলা প্রসাশক মো. মতিউল ইসলাম চৌধুরী বলেন, সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব রাস মেলায় কুয়াকাটায় আগতদের জন্য জেলা প্রসাশন ও পুলিশ প্রসাশনের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল। অত্যন্ত সুষ্ঠুভাবে মেলা ও স্নান সম্পন্ন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *