১২৮ রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে বাংলাদেশের প্রতি সৌদি আরবের আহ্বান

Slider বিচিত্র

সৌদি সরকার ১২৮ রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে। বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে ওমরাহ ভিসায় এসব রোহিঙ্গা সৌদিতে প্রবেশ করে।

বর্তমানে এসব রোহিঙ্গাকে সৌদি কারাগারে রাখা হয়েছে। সংবাদমাধ্যম The Wire গতকাল শনিবার এ খবর প্রকাশ করেছে।
ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশকে পাঠানো এক চিঠিতে সৌদি আরব জানিয়েছে, ‘এ ১২৮ জন ব্যক্তি ওমরাহ করার জন্য বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে সৌদিতে আসে। কিন্তু ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও তারা সৌদি ত্যাগ করেনি। আটক হওয়ার পর তারা স্বীকার করেছে তারা রোহিঙ্গা। বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবির থেকে তারা সৌদিতে এসেছে। ‘

চিঠিতে সৌদি সরকার বাংলাদেশকে আটক রোহিঙ্গাদের জন্য তাদের কাছে থাকা পাসপোর্টের ভিত্তিতে ‘ট্রাভেল ডকুমেন্ট’ ইস্যু করার আহ্বান জানিয়েছে। যাতে সৌদি কর্তৃপক্ষ তাদের বাংলাদেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। ওই চিঠির সঙ্গে ১২৮ রোহিঙ্গার পাসপোর্ট নাম্বারও সংযুক্ত করে দেয়া হয়েছে।

সৌদি কর্তৃপক্ষের পাঠানো চিঠিটি গ্রহণের পর বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সেটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, তারা ওই লিস্ট পুলিশের বিশেষ শাখায় পাঠিয়েছে আটককৃতদের নাগরিকত্ব যাচাইয়ের জন্য। যাচাই-বাছাই শেষে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *