তেল অপসারণে বিদেশি বিশেষজ্ঞদের প্রস্তাব

Slider কৃষি, পরিবেশ ও প্রকৃতি জাতীয়

Sundar-1418435957বাংলাদেশের সুন্দরবনে ছড়িয়ে পড়া তেল অপসারণে লন্ডন ভিত্তিক একটি বিশেষজ্ঞ দল সাহায্যের প্রস্তাব দিয়েছে।

বিবিসি বাংলার সংবাদে বলা হয়েছে বাংলাদেশ সরকারের নৌ পরিবহণমন্ত্রী শাহজাহান খান এই তথ্য জানিয়েছেন।
তিনি জানান, রোববারের মধ্যে বিশেষজ্ঞ দলটি ঢাকায় পৌঁছাবেন। এরপর সরকারের সঙ্গে তাদের বৈঠক হবে। বৈঠকে সুন্দরবনে ছড়িয়ে পড়া তেলের আস্তরণ কিভাবে সরানো যায়, তারা সে বিষয়ে পরামর্শ এবং প্রস্তাব দেবেন।
তবে এই দলটির ব্যাপারে মন্ত্রী বিস্তারিত কোনো তথ্য জানাতে পারেননি।

প্রসঙ্গত, গত মঙ্গলবার সুন্দরবনের শ্যালা নদীতে একটি তেলবাহী ট্যাংকার দুর্ঘটনার কবলে পড়ে ডুবে যায়। এর পর সেখান থেকে সাড়ে তিন লক্ষ লিটার ফার্নেস অয়েল পানিতে ছড়িয়ে পড়ে। সুন্দরবনের ইতিহাসে এটি এ যাবতকালের সবচেয়ে বড় পরিবেশ বিপর্যয় সৃষ্টি করতে যাচ্ছে বলে আশংকা করছেন বিশেষজ্ঞরা।

এই তেলের আস্তরণ এখন প্রায় পঞ্চাশ বর্গকিলোমিটার এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে। নদীর পানি থেকে তেল অপসারণের জন্য রাসায়নিক পদার্থ ছিটানোর কর্মসূচিও স্থগিত রাখা হয়েছে।

কর্তৃপক্ষ বলেছে, ডুবে যাওয়া ট্যাংকারের তেল ছড়িয়ে পড়ায় চারদিনে ক্ষতি যা হওয়ার হয়েছে, সেখানে রাসায়নিক দ্রব্য ছিটানো হলে আরো ক্ষতির সম্ভাবনা থাকে কিনা, সেটা খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে কর্তৃপক্ষ বলেছে, সাধারণ মানুষের মাধ্যমে নদী থেকে তেল সংগ্রহের অভিযান অব্যাহত থাকবে। স্থানীয়দের সংগ্রহীত তেল কেনার জন্য পদ্মা অয়েল কোম্পানি সুন্দরবন অঞ্চলে দুইটি তেল ক্রয়কেন্দ্র খুলেছে। তারা স্থানীয়দের কাছ থেকে লিটার প্রতি ৩০ টাকা করে তেল কিনবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *