ঢাবিতে ছয় শিক্ষার্থীকে মারধর করে হল ছাড়া করলো ছাত্রলীগ

Slider শিক্ষা


ঢাকা: নিরাপদ সড়ক চাই আন্দোলনে অংশগ্রহণ করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের ছয় ছাত্রকে সোমবার রাতে মারধর করে হল ছাড়া করেছে শাখা ছাত্রলীগ। এদের মধ্যে তিনজনকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে শাহবাগ থানায় সোপর্দ করা হয়। যদিও অভিযোগের সত্যতা না পেয়ে

গতকাল বিকালে তাদের ছেড়ে দিয়েছে পুলিশ। ভুক্তভোগী ছয় শিক্ষার্থী হলেন- গণিত বিভাগের তারিকুল ইসলাম, তথ্য ও প্রযুক্তি ইনস্টিটিউটের মশিউর রহমান সাদিক, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সাদ্দাম হোসেন, তড়িৎ প্রকৌশল বিভাগের ওমর ফারুক, বায়োকেমেস্ট্রি অ্যান্ড মোলিওকুলার বায়োলজি বিভাগের জাহিদ ও ফিজিক্সের জোবাইদুল হক রনি। তাদের মধ্যে ফেসবুকে আন্দোলন নিয়ে স্ট্যাটাস দেয়ায় তারিকুল, সাদ্দাম ও রনিকে পুলিশে দেয়া হয়েছিল। অপরদিকে সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সঙ্গে অসদাচরণের অভিযোগে এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বহিষ্কৃত শিক্ষার্থী হলেন ফিন্যান্স বিভাগের ২১তম ব্যাচের তানভীর আল ফারাজ। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বলেন, প্রক্টরিয়াল বডির সঙ্গে অসদাচরণ করা ও হুমকির অভিযোগে তাকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। ফজলুল হক হলে ছয় শিক্ষার্থীকে মারধরের বিষয়ে তিনি বলেন, এ বিষয়ে আমি হাউজ টিউটরদের সঙ্গে কথা বলেছি। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। থানায় সোপর্দকৃত সবাইকে ছেড়ে দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি। শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান দুপুরে বলেন, ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে তিনজনকে আটক করা হয়েছে। তদন্ত শেষে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে বিকালে তার নম্বরে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি কল রিসিভ করেননি। এর আগে গতকাল দুপুরে আটকদের মুক্তির দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ করে নিপীড়ন বিরোধী শিক্ষার্থীরা। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানীর কাছে আটকদের মুক্তির দাবি করে। প্রক্টরের আশ্বাসের পর তারা শাহবাগ থানার সামনে অবস্থান নিলে বিকালে তাদের ছেড়ে দেয়া হয়। দুপুরে মধুর ক্যান্টিনে আটকদের মুক্তির দাবি করে প্রগতিশীল ছাত্রজোট। জানা গেছে, সোমবার গভীর রাতে হলের ছয় শিক্ষার্থীকে নিরাপদ সড়ক চাই আন্দোলনে অংশ নেয়া ও ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে মারধর করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

পরে তিনজনকে থানায় সোপর্দ করা হয়। মারধরকারীরা হলো- শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক রাকিব, বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষার্থী ও ছাত্রলীগ কর্মী সুফি, শামীম ও নাঈম। এরা সবাই শাখা ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার সিদ্দিক শিশিমের অনুসারী। এ ব্যাপারে হল শাখার ছাত্রলীগের সভাপতি শাহরিয়ার সিদ্দিক শিশিম বলেন, ‘তারা এই আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছে। বিভিন্ন পোস্টের মাধ্যমে তারা শিক্ষার্থীদের উস্কানি দিচ্ছিল যা তাদের ফেসবুকে চেক করে প্রমাণ পেয়েছি। তাই তাদের পুলিশে দেয়া হয়েছে।’ এদিকে দুপুরে আটকদের মুক্তিসহ পাঁচ দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে প্রগতিশীল ছাত্রজোট। দাবি আদায়ে আজ দুপুর ১২টায় দেশের সকল বিশ্ববিদ্যালয়-কলেজে এবং জেলা শহরে বিক্ষোভ মিছিলের ঘোষণা দেয়া হয়। জোটের ঘোষিত পাঁচ দফা দাবি হচ্ছে- নৌমন্ত্রীর পদত্যাগসহ নিরাপদ সড়ক নিশ্চিত করতে কিশোরদের চলমান আন্দোলনের দাবিসমূহ বাস্তবায়ন; শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার ও বিচার করা; গ্রেপ্তারকৃত শহীদুল আলমসহ আটককৃতদের নিঃশর্ত মুক্তি ও হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার করা; দমন-নির্যাতন-দুঃশাসন বন্ধ করা এবং চালক-স্টাফদের নিয়োগপত্র, পরিচয়পত্র ও প্রশিক্ষণ দেয়া এবং শ্রমঘণ্টা ও বেতন কাঠামো নির্ধারণ করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *