লবিস্ট রেখে নোবেল পাওয়ার ইচ্ছা নেই

Slider সারাদেশ

119638_hasina

ঢাকা:লবিস্ট নিয়োগ করে নোবেল পুরস্কার পাওয়ার ইচ্ছা নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারত সফর নিয়ে গতকালের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সামনে নোবেল পুরস্কার প্রসঙ্গ আসলে তিনি বলেন, এসব নিয়ে তার কোনো চিন্তা নেই। সিনিয়র সাংবাদিক ও সমকাল সম্পাদক গোলাম সারওয়ার প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রীর প্রশংসা করে বলেন, আপনি অনেক পুরস্কার পেয়েছেন। একটি পুরস্কার আপনার প্রাপ্য। এর জন্য একটি পদ্ধতি অনুসরণ করতে হয়। লবিস্ট আছে।

এখনই সময় চলছে। জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। এ ধরনের প্রক্রিয়া চালানোর আমার কোনো প্রবৃত্তি নেই। আর লবিস্ট রেখে পুরস্কার পাওয়া, প্রথম কথা লবিস্ট রাখার মতো আমার আর্থিক সামর্থ্য নেই। আর কেউ যদি করেও আমি তা সমর্থন করবো না। আমি করি না। আমার নামে বহুবার পৃথিবীর বহু দেশ থেকে প্রস্তাব গেছে। আমি কোনো দিন ওটা নিয়ে চিন্তা করিনি।

তিনি বলেন, আমার সব থেকে বড় পুরস্কার বাংলাদেশের মানুষকে দুই বেলা পেট ভরে খেতে দিতে পারলাম কি না, তারা শান্তি পেল কি না- সেটাই বড় কথা। কিন্তু গরিবের ওপর, সুদের টাকা নিয়ে সেই অর্থ নিয়ে লবিস্ট নিয়োগ করে নোবেল পাওয়ার ইচ্ছা আমার নেই। আমি যে পুরস্কার পেয়েছি কোনোটির জন্য আমি বলিওনি, যাইওনি। এখনও অনেক প্রস্তাব আসছে আমার কাছে। আমি কিন্তু ওসবের পেছনে ছুটি না। হ্যাঁ, নজরুলেরটায় গিয়েছি। কবি নজরুল আমাদের কাছে আলাদা মর্যাদার। তিনি শুধু কবি না, তিনি শিল্পী, তিনি সাহিত্যিক। তার মেধা যে কত বহুমুখী। অবাক লাগে তিনি কত দরিদ্র অবস্থা থেকে উঠে এসেছিলেন। তিনি মানুষের কথা বলতে গিয়ে কারাগারে গেছেন, কিন্তু মাথা নত করেননি। খুব অল্প সময়ে তিনি যে বিশাল সাহিত্যের ভাণ্ডার আমাদের দিয়ে গেছেন তার তুলনা হয় না। নজরুলের নামে একটি ডিগ্রি পেয়েছি। এটা সম্মান আমার কাছে অনেক অনেক উঁচু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *