বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে

Slider বিচিত্র

317360_130

মালয়েশিয়ার পার্লামেন্ট নির্বাচনে বুধবার জয়ী হয়েছে ডা: মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোট। বর্তমানে তার বয়স ৯২ বছর ১০ মাস। টানা ২২ বছর রাষ্ট্রক্ষমতায় থাকার পর ২০০৩ সালে রাজনীতি থেকে অবসর নিয়েছিলেন মাহাথির মোহাম্মদ। কিন্তু উত্তরসূরীদের দুর্নীতি আর অদক্ষতা তাকে আবার বাধ্য করেছে রাজনীতিতে আসতে। ২০১৬ সালে আবার রাজনীতিতে সক্রিয় হওয়ার ঘোষণা দেন তিনি। তবে এবার আর নিজ দল বারিসন ন্যাসিনাল নয়, যোগ দেন বিরোধী শিবিরে। বিরোধী জোট থেকেই আনোয়ার ইব্রাহিমের সাথে জুটি বেধে পরাজিত করেছেন বর্তমান ক্ষমতাসীন ও নিজের সাবেক দলকে।

প্রায় ৯৩ বছর বয়সে মাহাথিরের এই চমক অনেককেই বিস্মিত করেছে। তবে তিনি একা নন, বিশ্বে আরো অনেকে আছেন যারা বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে দিব্বি চালিয়ে যাচ্ছেন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ দায়িত্ব।

তালিকায় মাহাথিরের পরেই আসবে ব্রিটিশ রানী দ্বিতীয় এলিজাবেথের নাম। ১৯৫২ সালে রাজমুকুট পরা দ্বিতীয় এলিজাবেথের বর্তমান বয়স ৯২ বছর ১৯ দিন। মাহাথিরের এক বছর পর অর্থাৎ ১৯২৬ সালে জন্ম নিয়েছেন তিনি।
বর্ষীয়ান শাসকদের এই তালিকায় পরের নামটি তিউনিসিয়ার প্রেসিডেন্ট বেজি সাইদ এসেবসির। ২০১৪ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়া সাইদ এসেবসির বর্তমান বয়স ৯১ বছর ৫ মাস। এর আগে তিউনিসিয়ার প্রধানমন্ত্রী হিসেবেও এক বছর দায়িত্ব পালন করেছেন তিনি।

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম ইয়ং ন্যামের বয়স ৯০ বছর তিন মাস। ১৯৯৮ সাল থেকে তিনি প্রেসিডেন্ট পদে আছেন। অবশ্য দেশটির সর্বময় ক্ষমতার অধিকারী সর্বোচ্চ নেতা কিম জং উনের বয়স মাত্র ৩৬ বছর।
আর একমাস পরেই ৮৯ বছরে পা দিবেন কাতারের আমির শেখ সাবাহ আল আহদ আল জাবের আল সাবাহ। ১৯২৯ সালে জন্ম নেয়া শেখ সাবাহ ২০০৬ সালে আমির হিসেবে দায়িত্ব নেন।

ক্যামেরুনের প্রেসিডেন্ট পল বিয়ার বর্তমান বয়স ৮৫ বছর ২ মাস। ১৯৮২ সাল থেকে টানা প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তিনি। বয়সে তার চেয়ে এক বছরের ছোট জাপানের স¤্রাট আকিহিতোর জন্ম ১৯৩৩ সালে, আর সিংহাসনে বসেছেন ১৯৮৯ সালে।

লেবাননের প্রেসিডেন্ট মাইকেল ওউন ৮৩ বছর ২ মাস ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ৮২ বছর ৭ মাস বয়সে দায়িত্ব পালন করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বর্তমান বয়স ৭১ বছর। যখন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছিলেন নিউ ইয়র্কের এই ধনকুবেরের বয়স ছিলো ৭০ বছর।

গত নভেম্বরে সেনাবাহিনীর হস্তক্ষেপে ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন জিম্বাবুয়ের ৩৭ বছরের শাসক রবার্ট মুগাবে। ক্ষমতা ছাড়ার সময় তার বয়স ছিলো ৯৪ বছর প্রায়। সেনাবাহিনী হস্তক্ষেপ না করলে হয়তো আরো অনেকদিন ক্ষমতা আকড়ে থাকতেন জিম্বাবুয়ের সাবেক এই প্রেসিডেন্ট।

এদের সবাই প্রমাণ করেছেন যে, বয়স কোন বাধা নয়। তাই আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির মোহাম্মদ রাজনীতির দ্বিতীয় অধ্যায়ে এসেও হয়তো হতাশাবাদীদের চিন্তাকে ভুল প্রমাণ করে আবার হাল ধরবেন মালয়েশিয়ার উন্নয়নের অগ্রযাত্রার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *