ভারতে কারাভোগ শেষে দেশে ফিরলো দুই কিশোর

জাতীয়

image_109323_0 ভারতে আড়াই বছর কারাভোগ শেষে আপন ঠিকানায় ফিরল দুই বাংলাদেশি কিশোর। রোববার দুপুরে চুয়াডাঙ্গার দর্শনা সীমান্ত দিয়ে দুই বাংলাদেশি কিশোরকে বিজিবির কাছে হস্তান্তর  করেছে বিএসএফ।

এরা হচ্ছে-চাপাইনবাগঞ্জ জেলার চররানীনগর-বকচার গ্রামের রাজকুমার সাহার ছেলে সুমিত সাহা (১৪) এবং একই জেলার শিবগঞ্জের মুন্সিপাড়া গ্রামের সাইবুর রহমানের ছেলে জুয়েল (১৫)।

সুমিত ও জুয়েল জানায়, আড়াই বছর আগে তারা অবৈধভাবে সীমান্ত পেরিয়ে ভারতের মুর্শিদাবাদের লালগোলা ও  মালদারে গিয়েছিল রাজমিস্ত্রির জোগালের কাজ করতে। কাজ শেষ করে বাড়ি ফেরার পথে বিএসএফ তাদের আটক করে।

এরপর অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের দায়ে জুয়েলের আড়াই বছর ও সুমিতের দেড় বছরের কারাদন্ড দেয় সে দেশের আদালত। তাদের বয়স আঠার বছরের নিচে হওয়ায় তাদেরকে জেলখানার পরিবর্তে বহরমপুর সেফহোমে রেখেছিল।

এদিকে তাদের কারাদন্ডের মেয়াদ শেষ হলে বাংলাদেশ মহিলা আইনজীবি সমিতি ও ভারতের বেসরকারি সাহায্য সংস্থা প্রাজক যৌথভাবে দু’দেশের হাইকমিশনের মাধ্যমে জুয়েল ও সুমিতকে স্ব স্ব ঠিকানায় ফিরে আসার ব্যাপারে চেষ্টা চালাতে থাকে।

অবশেষে রোবববার বেলা সাড়ে ১২ টায় চুয়াডাঙ্গা দর্শনা সীমান্তের আইসিপি চেকপোস্টের নো ম্যান্স ল্যান্ডে পতাকা বৈঠকের মাধ্যমে তাদেরকে বিজিবির কাছে হস্তান্তর করে বিএসএফ।

এ সময় উপস্থিত ছিলেন বিজিবির দর্শনা কোম্পানি কমান্ডার সুবেদার খোরশেদ আলম, বিএসএফর গেঁদে কোম্পানি কমান্ডার লেকরাজ সিং, দর্শনা চেকপোস্ট ইমিগ্রেশনের ইনচার্জ এস আই মাহবুব ও গেঁদে চেকপোস্ট ইমিগ্রেশনের ইনচার্জ সঞ্জয় গুহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *