নাবালিকা ধর্ষণ: সেই স্বঘোষিত ধর্মগুরু আসারাম দোষী সাব্যস্ত

Slider সারাবিশ্ব

130953asaaraa

ভারতে নাবালিকা ধর্ষণের অভিযোগে স্বঘোষিত ধর্মগুরু আসারাম বাপুকে দোষী সাব্যস্ত করেছে জোধপুরের তফসিলি জাতি-জনজাতি আদালত। ধর্ষণে দোষী সাব্যস্ত হয়েছেন স্বঘোষিত ধর্মগুরু আসারাম বাপু ও তার চার সঙ্গী। পাঁচ বছর আগে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছিল এই ধর্মগুরুর বিরুদ্ধে। আজ যোধপুরের বিশেষ আদালত দোষী সাব্যস্ত করলো পাঁচ অভিযুক্তকেই।

নাবালিকা ধর্ষণ সহ আরো অনেক অভিযোগ ছিল এই স্বঘোষিত ধর্মগুরুর বিরুদ্ধে। পুলিশের অভিযোগপত্রে ধর্ষণের স্পষ্ট উল্লেখ ছিল। যদিও সাক্ষীদের হত্যা করে মামলা প্রভাবিত করার চেষ্টা হয়েছে বারবার। নয়জন সাক্ষীর ওপর বিভিন্ন সময় হামলার ঘটনা ঘটেছে। এদের মধ্যে তিনজন প্রাণ হারিয়েছেন। আসারামের ব্যক্তিগত চিকিৎসক অম্রুত প্রজাপত, রাঁধুনি অখিল গুপ্তা ও অপর এক সাক্ষী ক্রিপাল সিংকে গুলি করে হত্যা করা হয়।

কিন্তু শেষমেশ রেহাই পাননি ধর্মগুরু ও তার সঙ্গীরা। পাঁচজনকেই দোষী সাব্যস্ত করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও সাজা ঘোষণা হয়নি। আপাতত জেলেই থাকছেন ধর্মগুরু। তার ন্যূনতম সাজা হতে পারে ১০ বছর। সর্বোচ্চ যাবজ্জীবনের শাস্তিও পেতে পারে আসারাম।

ভারতজুড়ে প্রায় চারশ’রও বেশি আশ্রম আছে এই স্বঘোষিত ধর্মগুরুর। ভক্তসংখ্যাও অনেক। হাই প্রোফাইল এই মামলা ঘিরে তাই প্রায় দুর্গের চেহারা নিয়েছিল যোধপুর। কেন্দ্রের নির্দেশে সর্বত্র নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। যে কিশোরীকে ধর্ষণের দায়ে অভিযুক্ত আসারাম, তিনি থাকেন উত্তরপ্রদেশে।

আদালতের রায়ের পর খুশি নির্যাতিতার বাবা বলেন, এতদিনে আমরা সুবিচার পেলাম। এই লড়াইয়ে যারা পাশে ছিলেন তাদেরকে ধন্যবাদ। দোষীদের কঠোর শাস্তি হোক।

সূত্র: এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *