বন্ধু হলেও শত্রু যারা!

Slider লাইফস্টাইল

fake-news_1

জীবন চলার পথে বন্ধুর প্রয়োজন রয়েছে। আর সেই বন্ধুর সঙ্গে জড়িত রয়েছে বিশ্বাস ও অনেকখানি ভালোবাসা। কিন্তু সবাইকে বন্ধু বানানো সম্ভব নয়। কেননা মানুষের মধ্যে ভালো-মন্দ দুটোই জড়িত। তাই বন্ধু নির্বাচনের ক্ষেত্রে খুব সাবধান হওয়া প্রয়োজন।

কিছু বন্ধু রয়েছে যারা ক্ষতি করে, তাদের থেকে যত দূরে থাকা যাবে ততই নিজের জন্য মঙ্গল। সুতরাং আমাদের জানা প্রয়োজন কোন কোন প্রকৃতির বন্ধুকে এড়িয়ে চলা প্রয়োজন।

১) যে বন্ধু সব সময় টাকা চায়:

বন্ধুর কাছে টাকার জন্য ঘন ঘন হাত পাতা শোভনীয় নয়। যে বন্ধু আপনাকে দেখা মাত্রই টাকা দাবি করে, তার থেকে বিরত থাকাই ভালো। কেননা, সে আপনার সময়কে জটিল করতে পারে। আপনাকে বিরক্তি এনে দিতে পারে। তাই এমন বন্ধুদের সঙ্গে ঘনিষ্ঠ হওয়া ভালো নয়।

২) যে সবসময় ব্যস্ততা দেখায়:

বন্ধুদের মধ্যে কিছু মানুষ থাকেন যে সর্বদাই ব্যস্ততা দেখায়। সেটা যে কীসের ব্যস্ততা তা হয়তো নিজেই জানে না। দেখা যায়, কাজের সময়ে তাকে পাশে পাওয়া যাচ্ছে না। কাজেই এমন বন্ধুর থেকে দূরত্ব বজায় রাখাই নিরাপদ।

৩) যে আপনাকে অপছন্দ করে:

যে আপনাকে মনে মনে অপছন্দ করে থাকে, তার সঙ্গ আজই ত্যাগ করুন। এই ধরণের মানুষেরা সবার সামনে আপনার সঙ্গে ভাল ব্যবহার করে থাকে। কিন্তু আপনার পিছনে আপনার ক্ষতি করতে দ্বিধাবোধ করে না।

৪) অলস বন্ধু:

অলসতা অনেক বেশি ছোঁয়াচে। অলস ব্যক্তি আরেকটি মানুষকে অলস বানিয়ে দেবার চেষ্টায় থাকে। অলস ব্যক্তির সাথে বেশি সময় কাটালে তাদের অলসতা আপনার মাঝেও দেখা দেবে।

৫) যে আপনার গোপনীয়তা ফাঁস করে দেয়:

যে বন্ধু আপনার দূর্বল দিকগুলো তার বন্ধু এবং অন্যান্যদের মাঝে ছড়িয়ে দেয়, তার সঙ্গে বন্ধুত্ব থাকতে পারে না। কারণ বন্ধুত্বে বিশ্বাস জরুরী। আর যেখানে বিশ্বাস ভেঙ্গে যায়, সেখানে সম্পর্ক টিকতে পারে না। তাই যে বন্ধু আপনার বিশ্বাস ভেঙ্গেছে তাকে এড়িয়ে চলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *