শ্রীপুরে ভ্রাম্যমাণ আদালতে অভিযান দুই কারখানাকে আড়াই লাখ টাকা জরিমানা

Slider ঢাকা

court-hammer5রাতুল মন্ডল শ্রীপুর (গাজীপুর)প্রতিনিধি:
গাজীপুরের শ্রীপুরে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতে দুই কারখানাকে মোট আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলার বহেরারচালা গ্রামে এক্স সিরামিক্স কে ২লাখ ও চায়না লিক পাওয়ার সাপ্লাই কারখানাকে ৫০হাজার টাকা জরিমানা করে গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী মেজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, দুপুর ১টায় বহেরারচালা গ্রামে চায়না লিক পাওয়ার সাপ্লাই নামের বেটারি তৈরির কারখানাকে ইটিপি ও ডাস্ট কালেক্টর না থাকায় ৫০হাজার টাকা জরিমানা করা হয়। নির্দিষ্ট সময়ের মধ্যে টাকা পরিশোধে ব্যর্থ হওয়ায় কারখানার দুভাষী মোমেনকে প্রথমে আটক করলেও পরে জরিমানার টাকা পরিশোধ করে তিনি ছাড়া পান। এ ছাড়া একই দিন দুপুর সাড়ে ৩টায় বহেরারচালা গ্রামের এক্স সিরামিক্স নামের একটি কারখানাকে ২লাখ টাকা জরিমানা করা হয়। পরিবেশ সংরক্ষণ আইন ২০১০ অনুযায়ী সরকারি খাল দখল,ভরাট ও স্থাপনা নির্মাণের অভিযোগে কারখানাটিকে এ জরিমানা করা হয়।

এক্স সিরামিক্সের মহাব্যবস্থাপক মোঃ হাবিবুর রহমান জানান, খাল ভরাট করে স্থাপনা নির্মাণের জন্য পৌরসভা থেকে তারা অনুমতি নিয়েছেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও গাজীপুর জেলার নির্বাহী মেজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ জানান, এক্স সিরামিক্স কারখানা কর্তৃপক্ষ অবৈধভাবে সরকারি খাল ভরাট করে সেখানে স্থাপনা নির্মাণ করেছিল। এটা পরিবেশ আইনে অপরাধ। তাই তাদেরকে ২লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া ব্যাটারি কারখানায় ইটিপি ও ডাস্ট কালেক্টর না থাকার দায়ে তাদের ৫০হাজার টাকা জরিমানা করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *