বি এ রিয়েল ম্যান : পুরুষদের প্রতি লোচন

Slider ঢাকা

20180402111815

 

 

 

 

 

 

 

 

 

 

মো: আবু বক্কর সিদ্দিক সুমন ; উত্তরা প্রতিনিধি :

একজন পুরুষই পারে আগামীকালের একটি সম্ভাব্য ধর্ষণ বন্ধ করতে। ধর্ষণ বন্ধ করুন। বি এ রিয়েল ম্যান। স্টপ রেপ। সোমবার রাজধানীর উত্তরার রাজলক্ষ্মী ফুটওভার ব্রিজ ও আজমপুর ফুটওভার ব্রিজে উপরের কথাগুলো লেখা পোস্টার নিয়ে দাঁড়িয়েছিলেন আফসানা কিশোয়ার লোচন।

কেন এভাবে একা দাঁড়ানো প্রশ্নে লোচন জানান, আমি রাজপথে নানা প্রতিবাদে সামিল হয়ে আসছি দীর্ঘদিন ধরে। ধর্ষণের ঘটনা থামছে না, মনের ওপর এখন এমন চাপ হয়েছে যে ভাবলাম নিজের মতো করেই দাঁড়াই। পঞ্চাশজনকে জোগাড় করে কিংবা শাহবাগে দাঁড়ানোর জন্য আর অপেক্ষা না করে নিজের এলাকাতেই দাঁড়ালাম। সবাই যার যার নিজ এলাকায় এভাবে প্রতিবাদ করলে হয়তো সচেতনতা বাড়বে ভেবে কাজটি করার কথা জানিয়েছেন তিনি।

কেমন ছিল লোকজনের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, খুব বেশি সেদিকে খেয়াল করা হয়নি। কেউ ধ্যাৎ বলে পাশ কাটিয়ে চলে গেছে, কেউ নানা পরামর্শ দেওয়ার জন্য দাঁড়িয়েছে। আমি কেবল আমার কাজটা করার কথা ভেবেছি।

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) এক মানবাধিকার লঙ্ঘনের সংখ্যাগত প্রতিবেদনে বলা হয়, সারাদেশে ২০১৮ সালের প্রথম তিন মাসে ধর্ষণের শিকার হয়েছেন ১৮৭ নারী। এরমধ্যে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ১৯ ও আত্মহত্যা করেছেন দুই জন। এছাড়া ধর্ষণের চেষ্টা চালানো হয়েছে ২১ নারীর ওপর। আসকের প্রতিবেদনে দাবি করা হয়েছে, এই তিন মাসে যৌন হয়রানির শিকার হয়েছেন ২৭ জন নারী। এর ফলে আত্মহত্যা করেছেন একজন, প্রতিবাদ করায় নিহত হয়েছেন ২ জন পুরুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *