যশোর জেলা ইংরেজি বানান পরিবর্তনের প্রতিবাদে মানববন্ধন

Slider সারাদেশ

306703_13

 

 

 

 

যশোর জেলার নামের ইংরেজি বানান পরিবর্তনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।  রোববার দুপুরে প্রেসক্লাব যশোরের সামনে ‘যশোরবাসী’ ফেসবুক গ্রুপের পক্ষ থেকে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। এতে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী কামরুল হাসান বলেন, উপমহাদেশের প্রাচীন ঐতিহ্যবাহী জেলা যশোর। আমরা দীর্ঘদিন ধরে Jessore বানান লিখে আসছি।  হঠাৎ করে সেই বানান পরিবর্তন করতে যাচ্ছে সরকার।  বানান পরিবর্তন করলে সাধারণ মানুষের ভোগান্তির শেষ থাকবে না। যশোর শিক্ষাবোর্ড, যশোর বিমানবন্দর, যশোর সেনানিবাসসহ জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট ইত্যাদি কাগজপত্রে Jessore বানান লেখা আছে। বা নান পরিবর্তন করলে সমস্যা হবে। এছাড়াও ইন্টারনেটে সার্চ ইঞ্জিনও Jessore বানান লেখা আছে।  এজন্য আমরা Jessore বানান পরিবর্তন চাই না।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থী রায়হান পারভেজ বলেন, ইতিহাস, ঐতিহ্যের অংশ হিসেবে প্রাণের যশোরের ইংরেজি বানান Jessore  থাকুক।   বানান পরিবর্তন হতে দেবো না।
বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী এহসানুল হক বলেন, নামের বানান কখনো ভুল হয় না।  বানান Jessore লিখলেও উচ্চারণ ঠিকই যশোর লিখি।  এটা পরিবর্তনের কোন দরকার নেই।  বানান পরিবর্তন করতে গিয়ে সাধারণ মানুষকে ভোগান্তিতে না ফেলার দাবি করছি।

উল্লেখ্য, আগামী ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় দেশের ৫টি জেলার ইংরেজি নামের বানান।  জেলাগুলো হলো- চট্টগ্রাম, বরিশাল, বগুড়া, কুমিল্লা ও যশোর ।  এটি প্রস্তাব আকারে উত্থাপন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।  তিনি বলেন, ‘ওইদিন অনুমোদন সাপেক্ষে গেজেট পাস করে তা বাস্তবায়ন করা হবে।’

এতদিন চট্টগ্রাম জেলা ও বিভাগের ইংরেজি বানান ছিল Chittagong, এখন বাংলা নামের সঙ্গে মিলিয়ে তা Chattagram রাখার প্রস্তাব করা হয়েছে।

এছাড়া বরিশালের ইংরেজি বানান Barisal-এর স্থলে Barisal, বগুড়ার বানান Bogra-এর স্থলে Bagura, যশোরের বানান Jessore-এর বদলে Jashore এবং কুমিল্লার বানান Comilla-এর স্থলে Kumilla করার প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে ১৯৮২ সালে রাজধানী ঢাকার নামের ইংরেজি বানান Dacca থেকে পরিবর্তন করে Dhaka করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *