বাহরাইনে সামরিক ঘাঁটি খুলছে বৃটেন

Slider সারাবিশ্ব

image_109226_0বৃটেন একটি চুক্তি অনুযায়ী বাহরাইনে একটি নতুন সামরিক ঘাঁটি খুলতে যাচ্ছে। ওই অঞ্চলের নিরাপত্তা হুমকি মোকাবিলায় সহযোগিতা বৃদ্ধির অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

শনিবার উপসাগরীয় দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ একথা জানিয়েছেন।

বাহরাইনসহ উপসাগরীয় দেশগুলো যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোর সঙ্গে অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

শুক্রবার বাহরাইনের যুবরাজ ধর্মের নামে শয়তানির বিরুদ্ধে যুদ্ধে শামিল হবার জন্য সবার প্রতি আহ্বান জানান।

বাহরাইন জঙ্গি সংগঠনটির বিরুদ্ধে বিমান হামলা চালানো মার্কিন নেতৃত্বাধীন একটি জোটের অংশ। আইএস সিরিয়া ও ইরাকের একটি বিরাট অংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, উদ্ভুত পরিস্থিতিতে চ্যালেঞ্জ মোকাবিলা এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে এই চুক্তিটি আমাদের যৌথ সংকল্প তুলে ধরেছে।

তিনি আরো বলেন, ‘আজকের চুক্তির আশু বাস্তবায়নে এবং আঞ্চলিক হুমকি মোকাবিলায় যুক্তরাজ্যসহ আমাদের অন্যান্য অংশীদারদের সঙ্গে কাজ করতে বাহরাইন আগ্রহী।’

বাহ্রাইনে বার্ষিক মানামা ডায়ালগে সম্পাদিত চুক্তি অনুযায়ী মিনা সালমান বন্দরে যুক্তরাজ্য পরিকল্পনা করা ও সরঞ্জাম রাখার একটি স্থান পাবে। মিনা সালমন পোর্টে মোতায়েন চারটি মাইন বিধ্বংসী যুদ্ধজাহাজের সঙ্গে যুক্তরাজ্য শক্তি বৃদ্ধি করবে ।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালন বলেন, এই নতুন ঘাঁটির মাধ্যমে বৃটিশ রয়্যাল নেভির পদচিহ্ন স্থায়ী হবে। এর মাধ্যমে উপসাগরীয় অঞ্চলের স্থিতিশীলতা রক্ষায় যুক্তরাষ্ট্র আরো বেশি করে বড় জাহাজ পাঠাতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *