একুশের প্রথম প্রহরে উত্তরা কেন্দ্রীয় শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়, উত্তরার সর্ব স্তরের জনগন

Slider ঢাকা
DSC00889-e1519202471615
মো: আবু বক্কর সিদ্দিক সুমন ; উত্তরা প্রতিনিধি:
  ​মহান একুশে ফেব্রুয়ারী। রক্ত দিয়ে রাষ্ট্র ভাষার মর্যাদায় অভিষিক্ত বাংলা। ১৯৫২ সালের এই দিনে ভাষা আন্দোলনের উত্তাল সময়টাতে এক রক্ত ঝরা ইতিহাস রচনা করে বাঙালি। তারা মাতৃ ভাষা বাংলাকে রাষ্ট্র ভাষা বাংলাকে প্রতিষ্ঠা করে। সে কারণেই ২১ এর আজ এই বিশ্ব স্বীকৃতি। বাংলাদেশের শহীদ দিবস এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
জাতিসংঘের শিক্ষা, বিঞ্জান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ১৯৯৯ সালে মহান একুশরে প্রতি শ্রদ্ধা জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়ার পর থেকে আন্তর্জাতিক পর্যায়ে গত কয়কে বছর ধরে দিবসটি পালিত হচ্ছ।
বরাবররে মতোই এবারও হাতে ফুল, হৃদয়ে ভাষা শহীদের প্রতি গভীর ভালোবাসা আর কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’। অমর একুশরে এই গান তুলে মানুষরে সম্মিলিত স্রোত মিসে যায় রাজধানী উত্তরা ৩২ আলাওল এভিনিউস্থ উত্তরা কেন্দ্রীয় শহীদ মিনারে।
​মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে উত্তরা কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ১ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব আফছার উদ্দিন খান। এরপর পর্যায়ক্রুমে স্থানীয় উত্তরা পূর্ব থানা পুলিশ, ঢাকা উত্তর মহানগর আওয়ামী লীগ ও অন্যান্য রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা নেতৃ সহ সব শ্রেনি-পেশার মানুষ শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে সকল ভাষা শহিদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়। এর পরে জাতীয় সংগীত গেয়ে একুশের আনুষ্ঠানিকতা শুরু করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *